দেশে ফাইজারের করোনা টিকা প্রয়োগ শুরু কাল – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : আগামীকাল সোমবার থেকে রাজধানীর তিনটি কেন্দ্রে ফাইজারের করোনা টিকার প্রয়োগ শুরু হচ্ছে।

রাজধানীতে বিএসএমএমইউ, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেয়া হবে এই টিকা। 

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়। 

ফাইজারের ভ্যাকসিন গ্রহণকারীদের ৭ থেকে ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এই সময়ে বড় কোনো সমস্যা দেখা না দিলে এই টিকা দেয়ার পরিমাণ বাড়ানো হবে বলেও জানানো হয়।

খুলনা ও রাজশাহী বিভাগের করোনা পরিস্থিতি উদ্বেগজনক বলেও জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে, দেশে সিনোফার্মের টিকা আনুষ্ঠানিকভাবে নেয়ার দ্বিতীয় দিন চলছে আজ। সিনোফার্মের টিকা গ্রহণকারীদের মধ্যে মেডিক্যাল শিক্ষার্থীদের সংখ্যাই বেশি। অতি জরুরি পরিস্থিতিতে সরাসরি রোগী সামলানোর কাজে যেকোনো সময় মেডিক্যাল শিক্ষার্থীদের প্রয়োজন পড়তে পারে। আর মেডিক্যাল শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল ক্লাস অনলাইনে সম্ভব নয় তাই ভবিষ্যৎ ফ্রন্টলাইনদের টিকার আওতায় আনা হয়েছে।

“অগ্রাধিকারের মধ্যেও অগ্রাধিকার” এই বিবেচনায় টিকা পাচ্ছেন মেডিক্যাল শিক্ষার্থীরা। সাথে থাকতে হবে জাতীয় পরিচয়পত্র ও প্রতিষ্ঠানের পরিচয়পত্র। প্রথম ডোজের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র না থাকলেও চলবে, তবে দ্বিতীয় ডোজের ক্ষেত্রে লাগবেই।

ঢাকার ৪টি মেডিক্যাল কলেজে নিজেদের শিক্ষার্থীদের পাশাপাশি, অন্যান্য মেডিকেল কলেজের শিক্ষার্থীদেরও টিকা দেয়া হচ্ছে। সারাদেশে সব মিলে প্রায় এক লাখ মেডিক্যাল শিক্ষার্থীকে টিকা দেবার পর অগ্রাধিকারের তালিকায় থাকা বাকিরা সিনোফার্মের টিকা পাবেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *