ঈদযাত্রায় দুই মহাসড়ক স্বাভাবিক, বিকেলে বাড়তে পারে চাপ    – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আর মাত্র একদিন পরেই পবিত্র ঈদ উল আজহা। কিন্তু আজ সোমবার ঈদ যাত্রায় ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘরমুখো মানুষের তেমন কোন চাপ নেই। অপরদিকে, এ দুই মহাসড়কে ঢাকামুখী কোরবানির পশুবাহী ও পণ্যবাহী যানবাহনের চাপ আগের তুলনায় বেড়েছে। ফলে সকাল থেকে মহাসড়কে ঢাকামুখী যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলছে ধীর গতিতে। ঈদ যাত্রায় আজকে যানজটের পরিবর্তে মানুষের ভোগান্তির কারণে হয়ে দাঁড়িয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।  

আজ সকাল থেকে গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা পর্যন্ত তেমন কোন যানজট নেই। তবে রাজধানী থেকে খুবই ধীর গতিতে গাড়ি গাজীপুর জেলায় প্রবেশ করছে। মহাসড়ক দুটিতে পর্যাপ্ত গাড়ি থাকলেও নেই পর্যাপ্ত যাত্রী। স্বাস্থ্যবিধি মানার বিষয়ে তেমন কোন নজরদারি না থাকায় যানবাহনের চালক ও সহযোগীরা স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেন না। দূরপাল্লার বাসে অর্ধেক আসন খালি রেখে যাত্রী পরিবহন করলেও মিনিবাস ও অন্যান্য যানবাহনে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি। যাত্রী ও পরিবহন শ্রমিকদের অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি। যাত্রী এবং পথচারী অনেকেই মাস্ক ব্যবহার করছেন না। অপরদিকে, যানজট না থাকায় সব সময় ব্যস্ততার মধ্যে থেকে অভ্যস্ত গাজীপুর মহানগর ও হাইওয়ে পুলিশের সদস্যরা আজ অনেক স্বস্তিতে সময় পার করছেন।

দূরপাল্লার গাড়ির চালকেরা বলছে বেলা বাড়লে অর্থাৎ দুপুরের পর যাত্রীর চাপ বাড়তে পারে। কেননা শিল্প অধ্যুষিত এলাকা গাজীপুরে দুপুরের পর থেকে গার্মেন্টস কর্মীদের ঈদের ছুটি দেওয়া শুরু হবে। তখন মহাসড়কে পরিবহন ও যাত্রীর একটা চাপ বৃদ্ধি পাবে। তবে অনেকেই অতিরিক্ত চাপের ভয়ে অফিসে না যেয়েই সরাসরি বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গাজীপুরের বিভিন্ন তৈরি পোশাক কারখানায় আজ কাজের শেষে ছুটি শুরু হবে। ফলে বিকেল থেকে জেলার বিভিন্ন এলাকার শ্রমিকেরা গ্রামের বাড়ির উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। এ কারণে বিকেলের পর থেকে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন ও যাত্রী চাপ আরও বাড়বে।

চান্দনা চৌরাস্তা এলাকায় ময়মনসিংহ যাওয়ার উদ্দেশ্যে অপেক্ষমাণ তানভির হোসেন বলেন, এখন তেমন যাত্রীর চাপ নেই। তবে গাড়িতে বেশি ভাড়া চাওয়া হচ্ছে।

গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) উপ পুলিশ কমিশনার মো. জাকির হাসান বলেন, আজও বিকালের পর থেকে যাত্রী চাপ বাড়তে পারে। আমাদের ৯০০ পুলিশ সদস্য তিন শিফটে ২৪ ঘণ্টা মহাসড়কে দায়িত্ব পালন করছে। আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি, মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ যতেই বাড়ুক, আমরা ঈদযাত্রাকে স্বস্তিদায়ক করতে সচেষ্ট রয়েছি। তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদে ভ্রমণ করার জন্য অনুরোধ করেন।   

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *