ঈদে জরুরি সেবা – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দেশের সরকারি হাসপাতালগুলো ঈদের সময় চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের সব সরকারি হাসপাতালে জরুরি সেবা চালু থাকবে। হাসপাতালগুলোর অ্যাম্বুলেন্স সার্ভিস, বিভিন্ন ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা সেবাও স্বাভাবিক থাকবে।

আইইডিসিআর (১০৬৫৫) 
ঈদের সময় সর্দি-কাশি ও জ্বরে চিকিৎসকের পরামর্শ পেতে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ১০৬৫৫ ও ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে যোগাযোগ করা যাবে।

জাতীয় জরুরি সেবা (৯৯৯) 
পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পেতে ফোন করতে পারেন ৯৯৯ নম্বরে। বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালিত এ নম্বরটি ২৪ ঘণ্টা চালু থাকে। এটি টোল ফ্রি নম্বর। দেশের যেকোনো প্রান্ত থেকে ফোন করা যাবে এ নম্বরে।

স্বাস্থ্য বাতায়ন (১৬২৬৩) 
স্বাস্থ্যসেবার জন্য ফোন করতে পারেন ১৬২৬৩ নম্বরে। এটি স্বাস্থ্য মন্ত্রণালয় পরিচালিত হেল্প লাইন। এ নম্বরে ফোন করে স্বাস্থ্যসংক্রান্ত যেকোনো বিষয়ে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলে পরামর্শ পাওয়া যাবে। ২৪ ঘণ্টা খোলা থাকে নম্বরটি।

বন্যার পূর্বাভাসের জন্য
বন্যার পূর্বাভাস জানতে যেকোনো মোবাইল ফোন থেকে ১০৯০ নম্বরে ফোন করা যাবে। নম্বরটিতে ফোন করে ৫ চাপলে দেশের বন্যাসহ বিভিন্ন নদ-নদীর পানি কমা–বাড়ার তথ্য জানা যাবে। এটি টোল ফ্রি নম্বর।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল (১০৯ বা ১০৯২১) 
নারী ও শিশু নির্যাতনের ঘটনা জানাতে ফোন করতে হবে ১০৯ বা ১০৯২১ নম্বরে। ঈদের সময় কোনো নারী নির্যাতনের শিকার হলে, বখাটেদের আক্রমণের মুখে পড়লে অথবা অপমানিত হওয়ার আশঙ্কা থাকলে এই নম্বরে ফোন করতে পারেন। সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকে এই নম্বর।

চাইল্ড হেল্প লাইন (১০৯৮) 
সুবিধাবঞ্চিত নির্যাতিত ও বিপদাপন্ন শিশুদের ২৪ ঘণ্টা জরুরি সেবা পেতে ফোন করতে হবে ১০৯৮ নম্বরে। দেশের যেকোনো প্রান্ত থেকে বিপদগ্রস্ত শিশু বা তার পক্ষে যে কেউ এ নম্বরে ফোন করতে পারেন। সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ ২৪ ঘণ্টা নম্বরটি খোলা থাকবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *