খাসোগির স্ত্রী ও বাগদত্তার ফোনেও পেগাসাস দিয়ে আড়ি পাতা হয়েছিল – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার আগে ও পরে তাঁর ঘনিষ্ঠজনদের ফোন ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস দিয়ে আড়ি পাতা হয়েছিল। ডিজিটাল ফরেনসিক বিশ্লেষণের বরাত দিয়ে এমনটি জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার আগে ও পরে তাঁর ঘনিষ্ঠজনদের ফোনে আড়ি পাতা হয়। এর মধ্যে তাঁর সঙ্গে ঘনিষ্ঠ দুজন নারীর ফোনও আড়ি পাতা হয়েছিল। আর এই দুজন নারী হচ্ছেন খাসোগির বাগদত্তা হেতিজে চেঙ্গিস ও তাঁর স্ত্রী হানান এলাতারে।

জানা গেছে, খাসোগিকে হত্যার ছয় মাসে তাঁর স্ত্রী হানান এলাতারের অ্যান্ড্রয়েড ফোনে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস দিয়ে আড়ি পাতা হয়। তবে তখন সফলভাবে সেই ফোনটি হ্যাক করা গিয়েছিল কি-না তা এখনো নিশ্চিত নয়। এ ছাড়া খাসোগির বাগ্দত্তা খাদিজা চেঙ্গিসের আইফোনও হ্যাক করা হয়। খাসোগিকে হত্যার কয়েক দিন পরই তাঁর ফোনটিকে পেগাসাস দিয়ে নজরদারিতে আনা হয়। 

সৌদি রাজ পরিবারের কট্টর সমালোচক ছিলেন সাংবাদিক জামাল খাসোগি। এ কারণেই তিনি দেশটি থেকে নির্বাসিত ছিলেন। মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন খাসোগি। ২০১৮ সালের অক্টোবরে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিতে জামাল খাসোগি সৌদি দূতাবাসে যান। এরপর থেকেই নিখোঁজ থাকেন তিনি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই হত্যাকাণ্ডের নির্দেশই খাসোগিকে হত্যা করা হয়। তবে সৌদি কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।

খাসোগি নিখোঁজের পর থেকেই এ নিয়ে সরব ছিল তুরস্ক। দেশটির শুরু থেকেই বলে আসছে যে খাসোগিকে সৌদি কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে। তুর্কি পুলিশের ধারণা, হত্যাকারীরা খাসোগির লাশ পুড়িয়ে অথবা টুকরো করে কেটে উধাও করে ফেলা হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *