খুঁটি–বাণিজ্যে বাড়ে গরুর দাম – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

রশিদ ব্যাপারী। দীর্ঘ এক যুগ ধরে চট্টগ্রামের বিভিন্ন কোরবানির পশুর বাজারে গরু নিয়ে এসে বিক্রি করেন। সাগরিকা গরুর বাজারে পেছনের গেট দিয়ে ঢুকলে গতকাল রোববার ৩ নম্বর খাইনে (সাধারণত এক সারিতে ২০–৩০টি খুঁটি মিলে একটি খাইন হয়।) দেখা পাওয়া যায় তাঁর। মাগুরা থেকে এনেছেন ১ হাজার ১০০টি গরু। বলেন, ‘যে খাইন ইজারাদারদের কাছ থেকে নিয়েছি, তাতে জায়গা নেই। তাই পাশের একটি জায়গায় বাড়তি টাকার মাশুল গুনে রাখতে হচ্ছে গরু। সেখানে খুঁটিপ্রতি দিতে হচ্ছে ৪–৫ হাজার টাকা।’

বাজারের উত্তর প্রান্তের একটি অবৈধ খাইনে গরু রেখেছেন গরু ব্যবসায়ী আল আমিন। তাঁর অভিযোগ, চট্টগ্রামের মতো এমন চড়া দামে ‘খুঁটি–বাণিজ্য’ কোথাও দেখেননি। মূল হাটের বাইরে গরু হলে খুঁটিপ্রতি ৫–৬ হাজার টাকা গুনতে হচ্ছে।

বিবিরহাট, অলংকার রোডে মামা-ভাগিনা গরুর বাজার, সাগরিকা চৌরাস্তার মোড় গরুর বাজার ঘুরে ব্যাপারীদের সঙ্গে কথা বলে একই অভিযোগ মেলে। খুঁটির সঙ্গে গরু বাঁধলেই ইজারামূল্যের সঙ্গে দিতে হবে বাড়তি টাকা। অভিযোগ, চট্টগ্রামে কোরবানির পশুর হাটে এসব খুঁটি–বাণিজ্যে জড়িত স্থানীয় প্রভাবশালীরা।

নগরীর সাগরিকা হাটের খুঁটির (ডোগা) মালিক মোহাম্মদ রাশেদ বলেন, ‘আমরা এখানে প্রতিটি খুঁটি বাবদ মাত্র এক হাজার টাকা করে নিচ্ছি।’

অলংকার আলিফ হোটেলের সামনে দিয়ে সাগরিকা গরুর বাজারে যে সড়কটি মিলেছে, সেটির আশপাশে বহু খুঁটি গাড়তে দেখা গেছে। অবৈধভাবে শতাধিক খুঁটিতে গরু বাঁধা হয়েছে। দৈনিক এক হাজার টাকা মজুরিতে এ কাজে যুক্ত শাহিন জানান, প্রতিটি খুঁটি বিক্রি হবে ৫–৬ হাজার টাকা।

স্বাধীন নামের একজন ব্যাপারী জানান, সাগরিকা গরুর বাজারে কোরবানির চাহিদা মাথায় রেখে নতুন চার হাজার খাইন তৈরি হয়। এ খাইনগুলো তৈরি হয় বাণিজ্য করতে।

সাগরিকা গরুর বাজারের ইজারাদার আবুল কালাম আজাদ বাবুল বলেন, ‘খুঁটির জন্য বাড়তি টাকা নেওয়ার বিষয়ে কোনো ব্যাপারী অভিযোগ করেননি। করলে আমরা ব্যবস্থা গ্রহণ করব। এমন ঘটনা ঘটলে তা আমাদের বাজারের বাইরে।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘আমাদের ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে সারা দিনই বাজারগুলো নজরদারিতে রাখছি। অভিযান চালালেও এর পরপরই আবার বসে অবৈধ হাট। চলে খুঁটি–বাণিজ্য। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *