পাটুরিয়া-আরিচা ঘাটে বাড়ছে যাত্রী চাপ – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পাটুরিয়া ও আরিচা ফেরিঘাটে ক্রমেই বাড়তে শুরু করেছে ঘরমুখী যাত্রী ও যানবাহন চাপ। আজ সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঘরমুখী মানুষের তেমন চাপ না থাকলেও বিকেল থেকে উভয় ঘাটে যাত্রীদের চাপ বেড়েছে। তবে লঞ্চ ও ফেরিতে ভিড় থাকলেও বড় ধরনের কোনো ভোগান্তি ছাড়াই নির্বিঘ্নে নদী পার হচ্ছেন মানুষজন। তবে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি, অনেকেই মাস্ক পরছেন না। স্বাস্থ্যবিধি মেনে ফেরি-লঞ্চে যাত্রী পারাপারের চেষ্টা করলেও যাত্রীরাই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছেন না বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।

সরেজমিন পাটুরিয়া ও আরিচা ঘাট ঘুরে দেখা গেছে, আজ সকাল থেকে বিকেল পর্যন্ত এ দু’ঘাটে দূরপাল্লার যাত্রীবাহী বাস তেমনটি না আসলেও লোকাল বাস ও প্রাইভেট-মাইক্রোবাস চলাচল ছিল পর্যাপ্ত। ঘাট এলাকার যানজট এড়াতে পুলিশ লোকাল বাসের যাত্রীদের টার্মিনাল এলাকায় নামিয়ে দিলে যাত্রীরা পায়ে হেঁটে লঞ্চ ও ফেরিঘাট এলাকায় পৌঁছাচ্ছেন। ঘাটমুখী প্রাইভেটকার ও মাইক্রোবাসগুলোকে পাটুরিয়ার চৌরাস্তা থেকে আরসিএল মোড়ের বামে বাইপাস সড়ক দিয়ে ৫ নম্বর ফেরিঘাটে পাঠানো হচ্ছে। সেখান থেকেই সিরিয়াল মোতাবেক গাড়ি পারাপার করছে। এদিকে প্রতিটি লঞ্চে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে।

ঘাটে কর্মরত কয়েকজন বলেন, লঞ্চে যাত্রী চাপ বৃদ্ধি পাওয়ায় চাপাচাপি করেই পারাপার হচ্ছে মানুষজন। অপরদিকে, সারা দিন অব্যাহত গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি ও নদী উত্তাল থাকায় অধিকাংশ যাত্রী ফেরিতে পার হচ্ছেন। তবে প্রশাসনের বাড়তি নজরদারিতে বন্ধ রয়েছে স্পিডবোট ও ইঞ্জিন চালিত নৌকায় যাত্রী পারাপার।

ঘরমুখী কয়েকজন যাত্রী বলেন, বৃষ্টির কারণে ঘাট পার করতে কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে। এরই মধ্যে বাড়ি যাচ্ছি পরিবারের সবার সঙ্গে ঈদ করতে। যে কারণে কষ্ট মনে হচ্ছে না।

বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানান, আজ বিকেল থেকে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ ক্রমেই বাড়তে শুরু করেছে। গার্মেন্টস ও কলকারখানা দেরিতে ছুটি হওয়ায় রাত থেকে যাত্রী ও যানবাহনের চাপ কয়েকগুণ বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা করছেন তাঁরা। এ ছাড়া পাটুরিয়া-দৌলতদিয়া ছোটবড় ১৬টি ও আরিচা-কাজীরহাট নৌ-রুটে ৩টি ফেরি, উভয় নৌ-রুটে ৩৩টি লঞ্চ দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। এতে ফেরি পারের জন্য আসা যানবাহনের দীর্ঘ অপেক্ষা ও যাত্রী হয়রানি কম হচ্ছে বলেও জানান তাঁরা।

বিআইডব্লিউটিসি আরিচা ঘাটের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, ঈদে ঘরমুখী মানুষের পারাপারে ছোটবড় ১৯টি ফেরি চলাচল করছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে যাত্রীদের কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে। নদীতে পানি বৃদ্ধি ও স্রোতের কারণে ফেরি চলাচলে কিছুটা বিঘ্ন ঘটছে। ফেরি চলাচল স্বাভাবিক থাকলে কোনো ধরনের দুর্ভোগ ছাড়াই যাত্রী ও যানবাহন পারাপার হবে।

ঘাট এলাকার সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকা শিবালয় থানা ওসি মো. ফিরোজ কবির আজকের পত্রিকাকে বলেন, ঈদে ঘরমুখী মানুষের নিরাপদ যাত্রায় পুলিশের বিভিন্ন ইউনিট ঢাকা-আরিচা মহাসড়কসহ ফেরিঘাট এলাকায় দিনরাত কাজ করছেন। ঈদকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তাসহ দুটি ঘাট এলাকাকে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এ জন্য ঘাট এলাকা যানজটমুক্ত রাখা সম্ভব হচ্ছে। ঘাটে আসা যানবাহনগুলো ভোগান্তি ছাড়াই অল্প সময়ে ফেরি পার হচ্ছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *