পেগাসাসের টার্গেট ছিলেন ইমরান খান ও রাহুল গান্ধী  – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভারতের বিরোধীদলীয় রাজনীতিবিদ রাহুল গান্ধী এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস দিয়ে নজরদারি করা হচ্ছিল। ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস। অভিযোগ উঠেছে, পেগাসাস ব্যবহার করে বিশ্বের দেশে দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে। এই তালিকায় তালিকায় রয়েছেন সম্পাদক, অনুসন্ধানী সাংবাদিকসহ বিভিন্ন সাংবাদিকের নাম। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়। 

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্র এই হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করেছে। ফাঁস হওয়া একটি ডেটাবেইসে ৫০ হাজার ফোন নম্বর পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, পরে তারা গার্ডিয়ান, দ্য অয়্যারসহ ১৬টি সংবাদমাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দিয়েছে ‘পেগাসাস প্রজেক্ট’। গার্ডিয়ান জানিয়েছে, ফাঁস হওয়া ডেটাবেইসে ৫০ হাজারের বেশি ফোন নম্বর পাওয়া গেছে। এদের মধ্যে এক হাজারের বেশি ফোন নম্বর ছিল ভারতের। ধারণা করা হচ্ছে, ২০১৬ সাল থেকে এনএসওর গ্রাহক এদের বিষয়ে তৎপর ছিল। 

ভারত সরকার এই আড়িপাতায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। 

ওই ডেটাবেইসে রাহুল গান্ধীর ঘনিষ্ঠ উপদেষ্টা অলঙ্কার সাওয়াই এবং সচিন রাওয়ের নম্বর পাওয়া গেছে। পাশাপাশি ভারতের জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা অশোক লাভাসারের নম্বরও পাওয়া গেছে। এ ছাড়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের একটি ফোন নম্বর পাওয়া গেছে। পাশাপাশি তাঁর ঘনিষ্ঠ বেশ কয়েকজন কর্মকর্তার নম্বরও ওই ফাঁস হওয়া ডেটাবেইসে মিলেছে। পাশাপাশি কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা, তিব্বতের ধর্মীয় নেতা এবং ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবীদের নম্বরও রয়েছে। 

এ নিয়ে একটি প্রতিক্রিয়ায় রাহুল গান্ধী জানিয়েছেন তিনি হ্যাক থেকে বাঁচতে কয়েক মাস পরপরই ফোন পরিবর্তন করেন। এ ঘটনার নিন্দা জানিয়েছে তিনি বলেন, এটা গণতান্ত্রিক দেশের ওপর একটি আঘাত। এটার তদন্ত হওয়া উচিত।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *