পেগাসাস প্রস্তুতকারী প্রতিষ্ঠান এনএসও গ্রুপের আদ্যোপান্ত – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ইসরায়েলের প্রযুক্তি ও সফটওয়্যার তৈরিকারী প্রতিষ্ঠান এনএসও গ্রুপের দ্বারা তৈরি হয়েছে আড়িপাতার সফটওয়্যার পেগাসাস। পেগাসাস গোপনে মোবাইল ফোন এবং অন্যান্য ডিভাইসে ইনস্টল করা যায়। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ধরনের ডিভাইসে পেগাসাস ঢুকে তথ্য সংগ্রহ এবং এর ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, পেগাসাসের মাধ্যমে যে কোনো ব্যক্তির কল রেকর্ড করা যায়, মেসেজ কপি করে নেওয়া যায় এবং গোপনে লোকটিকে ভিডিও করা যায়। চল্লিশটি দেশের প্রায় ৬০টি ক্লায়েন্টের কাছে এনএসও পেগাসাসের মাধ্যমে সার্ভিস দিয়েছে। ক্লায়েন্টের নাম প্রকাশ না করলেও অনুসন্ধান করে জানা যায় আজারবাইজান, বাহরাইন, ভারত, ইউএই, কাজাখস্তান, মেক্সিকো, মরক্কো, রুয়ান্ডা, সৌদি আরব, হাঙ্গেরি সরকার এই কোম্পানির সহযোগিতা নিয়েছে।

পেগাসাস খুব সহজেই যে কারও ফোনে প্রবেশ করানো যায়। কোনো লিংকের মাধ্যমে এই ম্যালওয়্যার আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে পাঠানো যায়। সেই লিংক ফোনের ব্যবহারকারী ক্লিক করলেই তার ফোনে সক্রিয় হয়ে যায় এই স্পাইওয়্যার। আবার ভয়েস কলের মাধ্যমেও এই সক্রিয় করা যায়। সংশ্লিষ্ট ফোনের ব্যবহারকারী তা টেরও পাবেন না।

২০১৯ সালে হোয়াটসঅ্যাপ এনএসও কে নিষিদ্ধ করেছিল। অভিযোগ ছিল, ১৪০০ ফোনে সাইবার অ্যাটাক করেছে এনএসও। তবে ইসরায়েলি কোম্পানিটির পক্ষ থেকে বলা হয় তারা কোনো অপরাধ করেনি। তারা শুধুমাত্র তাদের ক্লায়েন্টের হয়ে কাজ করেছে।

পেগাসাসের প্রথম সংস্করণটি আবিষ্কৃত হয়েছিল ২০১৬ সালে। সময়ের সঙ্গে সঙ্গে আপডেটেড করা হয়েছে এই স্পাই সফটওয়্যার।

এনএসও গ্রুপ প্রতিষ্ঠা করা হয় ২০১০ সালে। প্রতিষ্ঠাতাদের মধ্যে আছেন অমরি লাভি, শালেভ হুলিও, নিভ কারমি। এই প্রতিষ্ঠানের হেডকোয়ার্টার হচ্ছে ইসরায়েলের হারজলিয়া শহরে। বর্তমানে শালেভ হুলিও কোম্পানিটির সিইও হিসেবে কাজ করছেন।

এনএসওর উপদেষ্টা হিসেবে আছেন বুকি কারমেলি এবং ডানিয়েল রেইসনার। ডানিয়েল রেইসনার ইসরায়েলি ডিফেন্স ফোর্সের আন্তর্জাতিক আইন বিভাগে এক যুগ ধরে কাজ করেছেন। বুকি কারমেলি ইসরায়েলি ন্যাশনাল সাইবার সিকিউরিটি অথরিটির প্রতিষ্ঠাতা এবং সাবেক ডিজি। তিনি ইসরায়েলের সাইবার সিকিউরিটি বিষয়ে ইসরায়েল সরকারকে নানারকম পরামর্শ দিতেন।

পেগাসাসের পাশাপাশি এনএসও গ্রুপের অপর দুটি আলোচিত প্রডাক্ট হচ্ছে একলিপস এবং ফ্লেমিং। একলিপসের মাধ্যমে ড্রোন ডিটেক্ট করা যায়। ড্রোনের মাধ্যমে কোনো ধরনের আক্রমণাত্মক পদক্ষেপ নিলে তা প্রতিহত করে একলিপস।

ফ্লেমিং এর মাধ্যমে কভিড–১৯ এর সময় ইসরায়েলী সরকারকে সহযোগিতা করেছে এনএসও গ্রুপ। এই অ্যাপের সাহায্যে জানা যায় কারা করোনা আক্রান্ত এবং কারা এই আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছে।

গুগল এবং অ্যাপল পেগাসাস বিষয়ে জানার পর গ্রাহকদেরকে এ ধরনের অ্যাটাক থেকে রক্ষার জন্য উদ্যোগ নিয়েছে। এদিকে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস টিম জানায়, এই বিষয়ে গ্রাহককে সব সময় সতর্ক থাকতে হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *