প্রধানমন্ত্রীর দেওয়া মর্যাদার প্রতিদান দেব: পরিকল্পনা প্রতিমন্ত্রী – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: সদ্য পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ড. শামসুল আলম বলেছেন, প্রধানমন্ত্রী আমাকে তার উপদেষ্টা হওয়ার জন্য বলেছিলেন। কিন্তু আমি পরিকল্পনা মন্ত্রণালয়ে থাকতে চেয়েছি। এজন্য আমাকে এই মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রী আমাকে যে মর্যাদা দিয়েছেন, আমি সেই মর্যাদার প্রতিদান দেব।

সোমবার (১৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে নতুন প্রতিমন্ত্রীকে সংবর্ধনা জানানো হয়। এ অনুষ্ঠানে ড. শামসুল আলম এসব কথা বলেন।

ড. শামসুল আলম বলেন, আমি গত ১২ বছর পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগে (জিইডি) স্বচ্ছতার সঙ্গে কাজ করেছি। আমার দীর্ঘ কর্মজীবনের এই স্বচ্ছতা অক্ষুণ্ন রেখেই কাজ করব।

তিনি বলেন, ১৯৭৩-৭৪ সালে আমি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম। যখন শিক্ষকতা শুরু করি তখন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ছিলাম। জিইডির সদস্য থাকার সময় অনেক পরিকল্পনা করেছি। পরিকল্পনা নিয়ে সাধারণত সমালোচনা হয়। তবে আমার পরিকল্পনাগুলো সর্বজনগৃহীত ছিল। আমি যখন প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করি। তখন এটা সব মিডিয়ায় ব্যাপকভাবে প্রচার পেয়েছে। এ জন্য গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, ড. শামসুল আলম দীর্ঘ ১২ বছর ধরে জিইডিতে চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়। পেশাগত জীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার পর প্রেষণে ছুটিতে যান। ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন।

জিইডিতে তিনি যেসব পরিকল্পনা তৈরি করেন

পরিকল্পনা কমিশনে তার প্রাপ্ত প্রথম দায়িত্বের মধ্যে ছিল দ্বিতীয় দারিদ্র্য বিমোচন কৌশলপত্র (২০০৯-১১), সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে সংশোধন পুনর্বিন্যাস করা।

সংশোধিত সেই দলিল ‘দিন বদলের পদক্ষেপ’ জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়ে ২০১০-১১ পর্যন্ত বাস্তবায়িত হয়। রূপকল্প ২০২১ এর আলোকে প্রণীত বাংলাদেশের প্রথম দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১), ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১১-২০১৫), সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং আগামী ১০০ বছরের ব-দ্বীপ পরিকল্পনা প্রণয়ন করা হয় ড. আলমের নেতৃত্বে।

ড. শামসুল আলম ১৯৫১ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলায় জন্মগ্রহণ করেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *