ব্যাংক বিমার আধিপত্যে শেষ হলো লেনদেন – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

অর্থনীতি ডেস্ক  :   সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন বিনিয়োগকারীদের আগ্রহ বেশি লক্ষ্য করা গেছে ব্যাংক ও বিমা খাতের কোম্পানির শেয়ারের প্রতি। এতে করে আজ ব্যাংক ও বিমা খাতের কোম্পানিগুলোর আধিপত্য লক্ষ করা গেছে। এদিন দুই খাতেই বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। তবে লেনদেনে এগিয়ে রয়েছে প্রকৌশল এবং ফার্মাসিউটিক্যালস খাত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শেষে দেখা গেছে, ৪১টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। কমেছে মাত্র ছয়টি কোম্পানির শেয়ার দর। আর ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে ২৩টিরই বেড়েছে শেয়ার দর। কমেছে মাত্র পাঁচটি ব্যাংকের শেয়ার দর।

অন্যদিকে দেখা গেছে, সোমবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। আজ খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১১ শতাংশ বা ১৩৬ কোটি টাকা। এরপরই অবস্থান করছে ওষুধ এবং রসায়ন খাত। এই খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের সাড়ে ১০ শতাংশ বা ১২৯ কোটি টাকা। আর বিমা খাত ১২৭ কোটি টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে উঠে এসেছে।।

জানা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে এক হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার টাকা, যা আগের দিনের তুলনায় ৫০০ কোটি টাকা কম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৮২৭ টাকা, যা আগের দিনের তুলনায় কম। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩১৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪২টির। কমেছে ১৫০টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৪০৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক আট পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩২২ পয়েন্টে।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৯ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ১১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৪৭ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৫৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৪৫ পয়েন্টে। সিএসআই ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৯ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে সাইফ পাওয়ার লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ২৮ কোটি ৪০ লাখ ৪৫ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, ফু-ওয়াং সিরামিকস লিমিটেড, পাওয়ার গ্রীড লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং রবি আজিয়াটা লিমিটেড।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *