মঠবাড়িয়ায় ১৮টি বেইলি সেতু যেন এখন মরণ ফাঁদ – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মঠবাড়িয়া (পিরোজপুর) সংবাদদাতা: পিরোজপুরের মঠবাড়িয়ায় সড়ক ও জনপথ (সওজ) এর ২টি সড়কের গুরুত্বপূর্ন মোট ১৮টি বেইলি সেতুর এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। অধিকাংশ সেতুই জারাজীর্ণ। জোড়াতালি দিয়ে যান চলাচল করছে। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে প্রতিদিন দূরপাল্লার বাস, ট্রাকসহ কয়েকশ ক্ষুদ্র ও ভারী যানবাহন চলাচল করে। যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংঙ্কা রয়েছে।

পিরোজপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, সওজ‘র মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে ১২টি এবং এলজিইডি‘র মঠবাড়িয়া-সাপলেজা সড়কে ৬টি বেইলি সেতু রয়েছে। এসব বেইলি সেতু আশি ও নব্বইয়ের দশকের শুরুতে স্থাপণ করা। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ বেইলি সেতুগুলো হলো ঝাউতলা বাজার সেতু, দেবীপুর মাদ্রাসা সংলগ্ন সেতু, সাফা বাজার সেতু, তুষখালী সেতু, মাঝেরপুল সেতু, বহেরাতলা সেতু, মঠবাড়িয়া বাজার সেতু, থানাপাড়া সেতু, দফাদার বাড়ি সেতু, মোল্লারহাট সেতু, দক্ষিণ গুলিসাখালী সেতু ও সিএনবি সেতু। মঠবাড়িয়া-সাপলেজা সড়কের থানা সংলগ্ন কাচারিবাড়ি সেতু, মোল্লাবাড়ি সেতু, ভাড়ানীখাল সেতু, সাপলেজা গুচ্ছগ্রাম সেতু, চরকগাছিয়া সেতু ও দক্ষিণ চরখগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সেতু ।

সরেজমিনে দেখা গেছে, এই ১৮ টি সেতুরই পাটাতনের প্লেট ভেঙে ও ছিদ্র হয়ে গেছে। এর মধ্যে মোল্লারহাট বাজার, বহেরাতলা, কাঁচা বাজার, কাচারিবাড়ি, গুচ্ছগ্রাম দক্ষিণ চরকগাছিয়া সেতুসহ বেশ কয়েকটি সেতু দিয়ে চলাচল অনুপোযোগি হয়ে পরেছে।

ট্রাক চালক আকরাম হোসেন বলেন, মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের সকল বেইলি সেতুই জরাজীর্ণ। এ পথে ঝুঁকি নিয়েই চলাচল করতে হয়। যে কোনো সময় সেতু ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে। সেতুগুলোর স্থানে জরুরি ভিত্তিতে গার্ডার সেতু নির্মাণ করা প্রয়োজন।

মঠবাড়িয়া উপজেলা প্রকৌশলী কাজী আবু সাঈদ মোঃ জসিম জানান, ঝূঁকিপূর্ণ সেতুগুলো পরিদর্শন করে প্রস্তাবনা সড়ক ও জনপথ বিভাগে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে সেতুগুলো নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

উল্লেখ্য- সওজের সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৮ মার্চ বরিশালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি সভা হয়। সভায় সিদ্ধান্ত হয় একটি প্রকল্পের মাধ্যমে বেইলি সেতুগুলো সরিয়ে সেখানে গার্ডার সেতু নির্মাণ করা হবে। তবে প্রকল্পটি এখানো আলোর মুখ দেখেনি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *