শেষ কর্মদিবসে সচিবালয়ে উপস্থিতি কম – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকার ডাক ডেস্ক  :     ঈদুল আজহার আগে শেষ কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম। সোমবার (১৯ জুলাই) সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ঘুরে দেখা গেছে, অনেক কক্ষই ফাঁকা। কোনো কোনো কক্ষে স্বাভাবিকের চেয়ে কম কর্মচারীদের অফিস করতে দেখা গেছে।

২১ জুলাই দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে। সে অনুযায়ী ২০, ২১ ও ২২ জুলাই (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) সরকারি ছুটি থাকবে। এরপর ২৩ জুলাই (শুক্রবার) সকাল ৬টা থেকে শুরু হবে কঠোর বিধিনিষেধ।

সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপিস্থিতি কম। যে কক্ষগুলোতে একাধিক প্রশাসনিক কর্মকর্তাকের বসতে হয়, সেখানে অনেকেই অনুপস্থিত।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের (৪ নম্বর ভবন) নিচতলায় ১ নম্বর কক্ষে পাঁচজন বসেন। সেখানে দুজন অফিস করছেন না। অনেক কর্মকর্তার কক্ষ ছিল ফাঁকা।

ভূমি মন্ত্রণালয় যুগ্মসচিব (প্রশাসন) মো. আব্বাছ উদ্দিন বলেন, ‘আমাদের মন্ত্রণালয়ের উপস্থিতি কিছুটা কম। কর্মচারীদের কেউ কেউ ছুটি নিয়েছেন।’

শেষ কর্মদিবসে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীরা সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। লিফট অপারেটরদের ঈদের বকশিশ আদায়ে তৎপর দেখা গেছে। ৭ নম্বর ভবনের একজন লিফট অপারেটরকে একজন কর্মকর্তার পেছনে বকশিশ আদায়ে ছুটতে দেখা গেছে। লিফটগুলোর সামনে ভিড় ছিল না। অনেক মন্ত্রণালয়ের করিডোরগুলো নিস্তব্ধতায় ডুবে ছিল।

খাদ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, কয়দিন ধরে স্বাভাবিকভাবে অফিস চললেও আজ উপস্থিতি অকেটাই কম। অনেকে এসেই চলে গেছেন। কেউ কেউ ছুটি নিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে অফিসে থাকার বিষয়ে অতটা কড়াকড়িও নেই।

কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম থাকলেও সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো গাড়িতে পূর্ণ থাকতে দেখা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, ‘আজই (সোমবার) ঈদের আগে শেষ কর্মদিবস। ছুটি নিয়ে নতুন কোনো নির্দেশনা নেই। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আগামী ২২ জুলাই পর্যন্ত ঈদের ছুটি কাটাবেন।’

পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ-পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকার গত ১৪ জুলাই মধ্যরাত থেকে আগামী ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করেছে। এ সময়ে স্বাস্থ্যবিধি মেনে সরকারি ও বেসরকারি অফিসসহ সবকিছুই খোলার অনুমতি দেয়া হয়েছে।

একই সঙ্গে করোনাভাইরাসের সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধও ঘোষণা করেছে সরকার। এ সময়ে সরকারি বেসরকারি অফিস, শিল্প কারখানাসহ সারাদেশে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *