সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তানকে স্বীকৃতি দিল আইসিসি – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা। কাল আইসিসির ৭৮তম বার্ষিক সভায় মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে নতুন সদস্য হিসেবে অনুমোদন দেওয়া হয়।

এর আগে গত পরশু আইসিসি জানিয়েছে, ২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করাও তাদের পরিকল্পনায় আছে। তা ছাড়া আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ওমানে আয়োজন করার ঘোষণা দিয়েছে আইসিসি। আর সর্বশেষ সভায় তিনটি নতুন দেশকে দেওয়া হলো সদস্যপদ। 

এই তিন দেশের মধ্যে মঙ্গোলিয়া এশিয়ার ২২তম ও তাজিকিস্তান ২৩তম এবং সুইজারল্যান্ড ইউরোপের ৩৫তম দেশ হিসেবে আইসিসির সদস্যপদ পেয়েছে। এই তিন দেশের অন্তর্ভুক্তিতে আইসিসির সদস্য এখন মোট ১০৬টি। সেখানে সহযোগী সদস্য ৯৪টি।

মঙ্গোলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ২০১৮ সালে ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে দেশটির ক্রীড়া প্রশাসনের অধীনে নেওয়া হয়। পরে প্রাথমিকভাবে ১৬টি স্কুলের ছেলেদের কোচিং করিয়ে স্কুল ক্রিকেটের মাধ্যমে ধীরে ধীরে ক্রিকেটকাঠামো গড়ে ওঠে। ধীরে ধীরে নারী ক্রিকেটারদেরও অগ্রাধিকার দেওয়া শুরু হয়।

মঙ্গোলিয়ার তুলনায় সুইজারল্যান্ডের ক্রিকেট ইতিহাস অনেক পুরোনো। ১৮১৭ সালে ক্রিকেটের সঙ্গে সুইসদের প্রথম পরিচয় হয়। আর ২০১৪ সালে এসে প্রতিষ্ঠিত হয় সুইজারল্যান্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *