১৫ বছরেও সংস্কার হয়নি কালভার্ট, চরম দুর্ভোগ স্থানীয়রা – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

চট্টগ্রাম বাঁশখালী উপজেলার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের উত্তর জলদী ভাদালিয়া খালের ওপর নির্মিত কালভার্ট ১৫ বছর ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে। সম্প্রতি অতিবৃষ্টির ও পাহাড়ি ঢলের ফলে বন্যায় কালভার্টটি ভেঙে গেলেও সংস্কারের অভাবে চরম দুর্ভোগে পড়েছে এলাকার হাজার হাজার মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কালভার্ট ভেঙে যাওয়ায় অটোরিকশা, সিএনজি, ভারী যানবাহনসহ কোন ধরনের যানবাহনই চলাচল করতে পারছে না। স্থানীয়দের যানবাহন নিয়ে কয়েক কিলোমিটার ঘুরে বিকল্প সড়ক দিয়ে গন্তব্যস্থলে যেতে দেখা যায়। এলাকার নারী-পুরুষ, শিশু, বয়স্কদের চলাফেরায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় আনছুর আলী, নুর মোহাম্মদ জানান, বাঁশখালী পৌরসভার উত্তর ভাদালিয়া ও দক্ষিণ ভাদালিয়ার একমাত্র যোগাযোগের মাধ্যম কালভার্ট ভাদালিয়া, মিনজিরতলা ও খালাইস্যার দোকান সহ অন্যান্য এলাকার শত শত লোকজনের যাতায়াতের করে থাকে। কালভার্ট বিগত ১৫ বছর ধরে সংস্কারবিহীন হয়ে পড়ে থাকলেও পৌর কর্তৃপক্ষের নজরে পড়েনি। সম্প্রতি কিছু ভারী যানবাহন চলাচল ও অতিবৃষ্টির কারণে পানির স্রোত বেড়ে যাওয়ায় কালভার্ট উভয় পার্শ্বের মাটি সরে যায়।

এলাকাবাসীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা এ গ্রেডের পৌরসভা পেয়েছি। কিন্তু উন্নয়নে দিকে অনেক পিছিয়ে আছি আমরা। দীর্ঘ ১৫ বছরেও কালভার্ট সংস্কারের উদ্যোগ নেয়নি পৌরসভার কর্তৃপক্ষ।

পৌরসভার ভাদালিয়া এলাকার ব্যবসায়ী আনছুর আলী জানান, খুব দ্রুত এ কালভার্টটি সংস্কার করা না হলে উপজেলা সদরের সঙ্গে ভাদালিয়া এলাকার ব্যবসায়িক যোগাযোগ বন্ধ হয়ে যাবে।

এ বিষয়ে বাঁশখালী পৌর মেয়র শেখ সেলিমুল হক মুঠোফোনে আজকের পত্রিকাকে বলেন, পৌরসভার মাসিক সমন্বয় সভায় ভাদালিয়া খালের ওপর নির্মিত কালভার্ট জরুরি ভিত্তিতে সংস্কারের জন্য আলোচনা হয়েছে। এডিবির বরাদ্দে ও গুরুত্বপূর্ণ প্রকল্পে আওতায় এ বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। খুব শিগগিরই কালভার্ট সংস্কারের আশ্বাস দেন পৌর মেয়র শেখ সেলিমুল হক।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *