ঈদকে কেন্দ্র করে কোনো ঝুঁকি নেই: ডিএমপি কমিশনার – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

সাম্প্রতিক সময়ে জঙ্গিদের সক্ষমতা বেড়েছে। তাঁদের থেকে উদ্ধার করা বোমাগুলোও অনেক শক্তিশালী। তবে থেমে নেই পুলিশ। ঈদকে কেন্দ্র করে কোন নিরাপত্তা ঝুঁকি না থাকলেও সতর্ক অবস্থায় রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। 

আজ মঙ্গলবার দুপুরে ঈদুল আজহায় রাজধানীর নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, কৃঞ্চপদ রায়, হাফিজ আক্তার, মুনিবুর রহমান, মফিজ উদ্দিন, সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তারা। 

শফিকুল ইসলাম বলেন, সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে অনেক ক্ষতি হয়ে যেতে পারে। জঙ্গিদের সক্ষমতা বেড়েছে। যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে। তবে আমরাও বসে নেই। এ বিষয়ে আমাদের যারা কাজ করছে তাঁরা খুবই দক্ষ। তাই আমরা মনে করছি না ঈদে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটবে। 

ঢাকার বাইরে কোনো জঙ্গি আস্তানা হলেই অভিযানে যাচ্ছে ডিএমপির সিটিটিসি। তবে অন্য ইউনিটগুলোর সক্ষমতা কী কম, নাকি জঙ্গিদের টার্গেটই ঢাকা? জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, এই জঙ্গি নেটওয়ার্কে ঢুকছে কারা? সেটা একমাত্র তাঁরাই জানেন যারা এই জঙ্গি নেটওয়ার্কের তথ্য ভাণ্ডারে ঢুকে কাজ করছেন। যেটা ডিসক্লোজ করা ঠিক হবে না। 

সম্প্রতি জঙ্গিবাদী তৎপরতা বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে কমিশনার বলেন, এই কোভিড পরিস্থিতির মধ্যে বাইরে যাওয়ার সুযোগ কম, বিনোদনের সুযোগ কম। এই সময়ে অনেকেই ইন্টারনেটে বসে বিভিন্ন জায়গায় ঘুরছে, তথ্য উপাত্ত দেখছে, পড়ছে। এক সময় তাঁরা জঙ্গিদের ফাঁদে পড়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের নজরদারিও কম না। নইলে বড় ঘটনা ঘটে যেতে পারত। তা তো ঘটেনি। 

মোহা. শফিকুল ইসলাম বলেন, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। পশুরহাট, ঈদ জামাত এবং ঈদ পরবর্তী নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে পশুর হাট বসেছে। কিন্তু এসব হাটে অজ্ঞানপার্টি, জাল টাকাসহ নানা ধরনের অপরাধ রোধে কাজ করছে পুলিশ। পাশাপাশি হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। এজন্য পুলিশ দুই পালা করে প্রতিটি হাটে দায়িত্ব পালন করছে। 

তিনি জানান, ঈদ জামাতকেন্দ্রিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিশেষ করে প্রতিটি জামাতের স্থানে পোশাক পরিহিত পুলিশ মোতায়েন থাকবে। এর সঙ্গে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর দিয়ে নামাজে আসা মুসল্লিদের তল্লাশি করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। 

ডিএমপি কমিশনার বলেন, ঈদের ছুটিতে শহর ছেড়ে অনেকেই গ্রামের বাড়িতে গেছেন। দুর্বৃত্তরা এ সময় চুরি, ডাকাতির প্রস্তুতি নেয়। তবে এ বিষয়টি মাথায় নিয়ে গত ১৫ দিন ধরে এ ধরনের অপরাধের সঙ্গে কারা কারা অতীতে জড়িত ছিল তাঁদের উল্লেখযোগ্য সংখ্যক সদস্যকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। তবে নিজের নিরাপত্তায় নিজেকেও সম্পৃক্ত হতে হবে। মনে রাখতে হবে জনগণের জানমালের নিরাপত্তায় পুলিশ সার্বক্ষণিক আছে কিংবা কাজ করে যাবে। কিন্তু তাই বলে নিজেদের কিছুটা হলেও দায়বদ্ধতা থেকে যায়। 

ঈদ উপলক্ষে জাল টাকা থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, জাল টাকা রোধে ডিএমপির টিম কাজ করছে। সেই সঙ্গে প্রতিটি বড় হাটে ব্যাংকের বুথে এবং বড় অঙ্কের টাকাসহ কাউকে গন্তব্যে পৌঁছে দিতে রয়েছে পুলিশের এস্কোর্ট টিম। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *