এনএসও গ্রুপের ক্লাউড অবকাঠামো বন্ধ করে দিল অ্যামাজন – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ইসরায়েলি নজরদারি অ্যাপ পেগাসাসের নির্মাতা কোম্পানি এনএসও গ্রুপের ক্লাউড অবকাঠামো বন্ধ করে দিয়েছে অ্যামাজন। মার্কিন সংবাদমাধ্যম ভাইস নিউজের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস। পেগাসাস ব্যবহার করে বিশ্বের দেশে দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে। গত রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক অনুসন্ধানী প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্র এই হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করেছে। ফাঁস হওয়া একটি ডেটাবেইসে ৫০ হাজার ফোন নম্বর পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পরে তারা দ্য গার্ডিয়ান, দ্য অয়্যারসহ ১৬টি সংবাদমাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দিয়েছে ‘দ্য পেগাসাস প্রজেক্ট’। তবে ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপ এই অভিযোগ অস্বীকার করেছে।

এ নিয়ে অ্যামজনের ওয়েব সার্ভিসের মুখপাত্র একটি বিবৃতিতে বলেন, যখন আমরা ঘটনাটি শুনেছি আমরা তখনই দ্রুত এনএসও গ্রুপের ক্লাইড অবকাঠামো এবং সব অ্যাকাউন্ট বন্ধ করে দেই।

পেগাসাসের প্রথম সংস্করণটি আবিষ্কার করা হয় ২০১৬ সালে। টেক্সট বা ইমেইলের মাধ্যমে ফোনে প্রবেশের লক্ষ্য ছিল এই ম্যালওয়্যার। সেই মেসেজ বা ইমেইল ওপেন করলেই ম্যালওয়্যারটি সক্রিয় হয়ে যায়। তবে এখন এর ক্ষমতা আরও উন্নত হয়েছে। পেগাসাসকে এখন আর ক্লিকের ওপর নির্ভর করতে হয় না। ক্লিক ছাড়াই ফোনে প্রবেশ করার ক্ষমতা আছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *