কলাপাড়ায় ১৫ হাজার মানুষ উদ্‌যাপন করছেন আগাম ঈদ – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পটুয়াখালীর কলাপাড়ায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ৫ হাজার পরিবারের ১৫ হাজার মানুষ পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করছেন। আজ মঙ্গলবার সকাল আটটায় বৈরী আবহাওয়া উপেক্ষা করে স্বাস্থ্যবিধি মেনে কলাপাড়ার ধানখালী ইউপির উত্তর নিশানবাড়িয়া জাহাগিরিয়া শাহ্সূফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ পরিচালনা করেন ইমাম-হাফেজ আরিফুর রহমান। জামায়াতে সাড়ে ৩০০ মুসল্লি অংশগ্রহণ করেন।

এ ছাড়া সকাল ৮টা থেকে শুরু করে সকাল ৯টার মধ্যে উপজেলার চালিতাবুনিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, উত্তর লালুয়া মাঝিবাড়ি শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, টিয়াখালী ইউপি, নাইয়াপট্টি শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, কলাপাড়া পৌরসভা, শাফাখালী শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, তেগাছিয়া, পাঁচজুনিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, ধানখালী ইউপি, শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, চালিতাবুনিয়া, ফুলতলি বাজার শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ জামে মসজিদ, ধানখালী ইউপিসহ উপজেলার অন্যান্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয়ভাবে আজ ঈদ উদযাপনকারী চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া ও চানটুপির অনুসারী হিসেবে পরিচিত। প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগাম ঈদ পালন করেন এই চান টুপি অনুসারীরা। প্রায় ১০০ বছর ধরে তারা আগাম ঈদ উদ্‌যাপন করে আসছে।

ধানখালী ইউনিয়নের নিশানবাড়ীয়া, গণ্ডামারি, মরিচবুনিয়া, চালিতাবুনিয়া, ছৈলাবুনিয়া, সেনের হাওড়া, কলাপাড়া পৌরসভার বাদুরতলী, নাইয়াপট্টি, মিঠাগঞ্জ ইউনিয়নের তেগাছিয়া, সাফাখালি, চরপাড়া এবং আজিমদ্দিন গ্রামের প্রায় ৫ হাজার পরিবারের ১৫ হাজার লোক এই তরিকার অনুসারী। নামাজ শেষে পরস্পর কুশল বিনিময় শেষে আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করেন।

কলাপাড়া নাইয়াপট্টি এলাকার নাঈম মুন্সি জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ আমরা পবিত্র ঈদুল আজহা পালন করছি। পশু কোরবানিও দিয়েছি।

নিশানবাড়িয়া শাহ-সুফি মমতাজিয়া দরবার শরীফের তত্ত্বাবধায়ক নিজাম উদ্দিন বিশ্বাস আজকের পত্রিকাকে জানান, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চন নগরের পশ্চিম এলাহাবাদের সিলসিলায়ে আলীয়া চিশতিয়া কাদরিয়া জাহাগিরিয়ার অনুসারী তাঁরা। তিনি আরও জানান, বংশ পরম্পরায় তাঁরা একদিন আগে ঈদ পালন করে থাকেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *