মাস্ক পরতেই হবে – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা। ঈদ মানে আনন্দ। কিন্তু আমরা এমন একটা সময় পার করছি, যখন অনেকের জীবন থেকেই এই আনন্দ শব্দটা বিদায় নিয়েছে। করোনায় বহু মানুষ তাদের প্রিয়জনকে হারিয়েছেন। অনেকেই নানা দুঃখ–দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন। আমি অনুরোধ করব, যারা কোরবানি দিচ্ছেন, তাঁরা মাংস গরিব-দুঃখী মানুষের মধ্যে বেশি করে বিতরণ করুন।

করোনা সংকটে এখন জনজীবন বিপর্যস্ত। বহু মানুষ অভাব অনটনে আছে। এই মাংস তাদের জন্য একটা বড় আশীর্বাদ হবে এবং করোনাকালে তাদের পুষ্টির চাহিদা পূরণ করতে পারবে। পশু কোরবানি এবং মাংস বিতরণ, প্রতিটি ক্ষেত্রেই স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করতে হবে।

ঈদের আনন্দে স্বাস্থ্যবিধি নিয়ে ঢিলেমি করলে চলবে না। অনেকেই ঈদে গ্রামে গেছেন। সবাইকে আমি বলব—যথাযথভাবে মাস্ক পরতে। এই মাস্ক পরা বাধ্যতামূলক করতে আমাদের দেশে একটা কঠোর আইন দরকার।

আমরা লক্ষ্য করেছি, অনেকে সচেতনতা থেকেই মাস্ক পরছেন। আবার অনেকে মাস্ক পরা নিয়ে হাসি–ঠাট্টা করছেন। এগুলো করে তাঁরা নিজে তো বিপদে পড়ছেনই, অন্যকেও বিপদে ফেলছেন। প্রত্যেককে সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করতে দেশে একটা কঠোর আইন এখন সময়ের দাবি।

স্বাস্থ্যবিধি মানা, সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো বিকল্প নাই। এটা আমাদের বুঝতে হবে। দেশে নতুন করে টিকাও আসছে। যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিয়ে নিতে হবে। অনেকেই ভাবছেন অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে, টিকা নেওয়ার আর দরকার নেই। অনেকে আবার টিকা নিতে ভয় পান। টিকা নিয়ে অনেকের নানা সন্দেহও আছে। কিন্তু এগুলো সব ভ্রান্ত ধারণা। যত দ্রুত পারা যায় সবার টিকা নেওয়া উচিত, সেটা যে দেশের টিকাই হোক না কেন।

ঈদের এই সময়ে করোনা নিয়ে যেমন সতর্ক থাকতে হবে, তেমনি কোরবানির মাংস খাওয়া নিয়েও সতর্ক হতে হবে। যারা দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত, তারা কোরবানির মাংস খেতে পারেন, তবে খুব বেশি পরিমাণে খাওয়া ঠিক হবে না।

আমাদের মনে রাখতে হবে এবার কোরবানি হচ্ছে একটি ভিন্ন প্রেক্ষাপটে। বহু মানুষ এখন অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। এই বাস্তবতায় কোরবানির মাধ্যমে মানবতার সেবা করা যেতে পারে। আমরা ফ্রিজে মাংস জমা না রেখে যদি মানুষের মধ্যে বিলিয়ে দিই, তাহলে কিছুটা হলেও তাদের দুর্দশা লাঘব হবে।

অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ: মেডিসিন বিশেষজ্ঞ

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *