লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক। লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা, ওয়াননি’মাতা, লাকা ওয়ালমুলক, লা শারিকা লাক… ।’ গতকাল সোমবার হাজিদের এমন মধুর ধ্বনিতে মুখরিত ছিল পবিত্র আরাফাতের ময়দান।

চলতি বছর করোনা মহামারির মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ও টিকা নিয়ে ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পেয়েছেন। তবে সৌদি আরব ছাড়া অন্য দেশের কোনো মুসল্লি এবারও হজ পালনের সুযোগ পাননি। দেশটিতে বসবাসকারী ব্যক্তিরাই এই সুযোগ পেয়েছেন। একই সঙ্গে গত পাঁচ বছরে যাঁরা হজ পালনের সুযোগ পাননি, তাঁদের এবার বিশেষ অগ্রাধিকার দিয়েছে সৌদি সরকার।

হজের তিনটি ফরজের মধ্যে ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আরাফাতের ময়দানে এই অবস্থানই মূলত হজ। সৌদি সরকারের স্বাস্থ্যবিধি মেনে সোমবার সকালে হজযাত্রীরা আরাফাতে মসজিদে নামিরাহ পৌঁছান। এবার আরাফাতের ময়দানে মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবাহ দেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। হজের খুতবা বাংলা, ইংরেজি, ফরাসি, তুর্কি, মালাইউ, চায়নিজ, উর্দু, ফারসি, রাশিয়ান ও হাউসা ভাষায় অনুবাদ করা হয়। এ বছর হজের খুতবা বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের কক্সবাজার জেলার মাওলানা আ ফ ম ওয়াহীদুর রহমান।

গতকাল সোমবার দুপুরে আরাফাতের মসজিদে নামিরা থেকে হজের খুতবা শুরু হয়। মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা খুতবার শুরুতে মহান রাব্বুল আলামিনের প্রশংসা করেন। এরপর বিশ্ব নবী হজরত মুহাম্মদ (সা.) ওপর দরুদ পাঠ করেন। উপস্থিত হাজিদের সুস্থতা কামনা ও দোয়া করে তিনি বলেন, ‘তাওহিদ ও খতমে নবুওয়তের সাক্ষী। আর ইসলামের মৌলিক রোকন। নামাজ ও জাকাত ইসলামের গুরুত্বপূর্ণ বিধান।’

খুতবা শেষে হজযাত্রীরা মসজিদে নামিরাহে জোহর ও আসরের নামাজ আদায় করেন। সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করে মুজদালিফার উদ্দেশে রওনা দেন। মুজদালিফায় হাজিরা ধর্মীয় বিধান মেনে শয়তানকে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করেন। ফজরের নামাজ শেষে আজ মঙ্গলবার মুজদালিফা থেকে হজযাত্রীরা পুনরায় মিনায় ফিরবেন। এখানে তাঁরা বড় শয়তানকে সাতটি পাথর নিক্ষেপ ও কোরবানির ব্যবস্থা করবেন। মাথার চুল ছেঁটে বা ন্যাড়া করে গোসল করবেন। সেলাইবিহীন দুই টুকরো কাপড় বদলাবেন হাজিরা। এরপর স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মসজিদুল হারামে গিয়ে কাবা শরিফে তাওয়াফ করবেন হজযাত্রীরা। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *