শেষ মুহূর্তে হাটে কমেছে কোরবানির পশুর দাম – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

রাজধানীতে শেষ মুহূর্তে জমজমাট পশুর হাটগুলো, তবে আগের দিনের তুলনায় ভিড় কম। মঙ্গলবার সকাল থেকেই বেড়েছে বিক্রি, তবে কমেছে দাম। রাজধানীর কয়েকটি কোরবানির পশুর হাট ঘুরে মিলেছে এমন চিত্র।

রাজধানীর গাবতলী, আফতাবনগর আর মেরাদিয়া পশুর হাটে গিয়ে দেখা যায়, বেশির ভাগ বিক্রেতারাই চাইছেন তাঁদের সংগ্রহে থাকা সবগুলো পশুর বিক্রি শেষ করতে। এ জন্য সব ধরনের পশুর দাম আগের দিনগুলোর তুলনায় কমিয়ে দিয়েছেন তাঁরা।

মেরাদিয়া পশুর হাটে নেত্রকোনা থেকে গরু নিয়ে এসেছে ব্যাপারী সাঈদ মিয়া। তিনি জানান, মোট ৪০টি গরু নিয়ে গত শনিবার ঢাকায় আসেন তিনি। তাঁর কাছে এখন মাত্র দুইটি গরু আছে। গতকাল পর্যন্ত এই গরুগুলো দেড় লাখ টাকায় বিক্রি করেছেন তিনি। যেগুলো আজ (মঙ্গলবার) এক লাখ ২০ হাজার টাকা হলেই বেঁচে দেবেন। দ্রুত বিক্রি শেষ করে গ্রামের বাড়িতে গিয়ে ঈদ উদযাপন করতে চান তিনি।

রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীতে কথা হয় কুষ্টিয়া থেকে ৯৫টি গরু নিয়ে আসা ব্যাপারী চান মিয়ার সঙ্গে। চার দিনে ৬৪টি গরু বিক্রি হয়েছে তাঁর। চান মিয়া জানালেন তাঁর কাছে থাকা বেশির ভাগ গরুই মাঝারি আকারের। এই গরুগুলোর চাহিদা বেশি থাকায় দামও পেয়েছেন ভালো। তবে আজ দাম কিছুটা কমিয়ে দিয়েছেন তিনি। আগের দিনগুলোতে ৬৫ থেকে ৭০ হাজার টাকার মধ্যে বিক্রি করা গরুগুলো আজ বিক্রি করছেন ৬০ থেকে ৬৫ হাজার টাকায়।

গত কয়েক দিনের তুলনায় আজ ক্রেতাদের ভিড় তুলনামূলক কম দেখা গেছে। মূলত যারা ঢাকার বাসিন্দা, শেষদিনের ক্রেতাদের তালিকায় তাঁদের সংখ্যা বেশি। পাশাপাশি নানা কারণে যারা ঢাকা ছাড়তে পারেননি তারাও জড়ো হয়েছেন পশুর হাটে।

আফতাবনগর পশুর হাটে আশরাফ আলম নামে এক বেসরকারি চাকরিজীবী জানালেন, প্রতিবছর গ্রামের বাড়িতে গিয়ে কোরবানি দিয়ে থাকি। এবার ঈদের পরপরই লকডাউন আসছে, পাশাপাশি গ্রামে করোনার সংক্রমণও বেশি। তাই এবার যেই ভবনে থাকি তাঁদের সঙ্গে মিলে কোরবানি দিচ্ছি। গ্রামে যাব নাকি, ঢাকায় থাকব, সে সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় আজ হাটে এসেছি।

মেরাদিয়া হাটে গরু কিনতে আসা রামপুরা এলাকার বাসিন্দা আনিসুর রহমান জানালেন, গত কয়েক দিন ভিড় থাকায় হাটে আসেনি। আজকে এসে একটি গরু কিনলাম ৯০ হাজার টাকায়। অথচ এই একই আকারের গরু দুই দিন আগে আমার বড় ভাই কিনেছেন এক লাখ ২০ হাজার টাকায়।

এদিকে, অন্যান্য দিনের মতো মঙ্গলবারও পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা কম দেখা গেছে। ক্রেতা-বিক্রেতাদের বেশির ভাগই মানেননি স্বাস্থ্যবিধি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *