সাইফউদ্দিন যেভাবে চাপ সামলান – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

বাংলাদেশ দলের লোয়ার ব্যাটিং অর্ডারে নির্ভর করার মতো ব্যাটসম্যানের সংকট অনেক দিন ধরেই। গত কিছুদিনে সাদা বলের ক্রিকেটে এই পজিশনে ভরসা হয়ে এসেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। পরশু জিম্বাবুয়ের বিপক্ষে ৯ নম্বর নেমে দারুণ এক ইনিংস খেলে ২৪ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডার জানিয়েছেন, তাঁর ওপর আস্থা রাখাই যায়।

আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর থেকেই ৮–৯ নম্বরে ব্যাটিং করছেন সাইফউদ্দিন। এই পজিশনে লম্বা ইনিংস খেলা সব সময়ই কঠিন। তিনি তাই আরও ওপরে খেলতে আগ্রহী, অনেকবারই বলেছেন। তবু যেখানে যতটুকু সুযোগ মেলে, সেটাই কাজে লাগাতে তিনি যে পারদর্শী, পরশু দেখিয়েছেন। ২৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৭৩ রানে ৭ উইকেট পড়ার পর তীব্র চাপে ঠান্ডা মাথায় সাকিব আল হাসানের সঙ্গে ম্যাচ শেষ করে এসেছেন। অপরাজিত ২৮ রানের ইনিংস খেলে ম্যাচ শেষে সাকিবের প্রশংসাও পেয়েছেন তিনি।

নিচের দিকে ব্যাটিং করতে হয় বলে মানসিকভাবে আগেই প্রস্তুত থাকতে হয় চাপ সামলানোর। তীব্র চাপে সফল হয়েছেন কীভাবে, গতকাল হারারেতে সেটি খুলে বলেছেন সাইফউদ্দিন, ‘বয়সভিত্তিক ক্রিকেটে এর চেয়েও অনেক চাপে ব্যাটিং করেছি। ফেনীর হয়ে খেলার সময় ৪০ রানের মধ্যে ৫-৬ উইকেট পড়ে যেত। সেখান থেকেই দলের স্কোর ২০০ করতাম। চট্টগ্রাম বিভাগের হয়ে খেলার সময়ও চাপের মুহূর্ত সামলেছি। আন্তর্জাতিক ক্রিকেটের চাপ অবশ্যই ভিন্ন। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম এমন পরিস্থিতিতে খেলেছি। আগের অভিজ্ঞতা বারবার মনে করছিলাম। সেই অনুযায়ী ব্যাটিং করেছি।’

সাইফউদ্দিনের এই সাফল্যের পেছনের আরেকটি গল্প আছে। ছেলেবেলা থেকেই তাঁর স্বপ্ন ছিল, ক্রিকেট আদর্শ সাকিব আল হাসানের সঙ্গে ব্যাটিং করে ম্যাচ জেতাবেন। সুযোগটা পেয়ে আর হাতছাড়া করতে চাননি তিনি। স্বাভাবিকভাবেই সাইফউদ্দিনের মুখে এখন তৃপ্তির আভা, ‘ছোটবেলা থেকে স্বপ্ন ছিল সাকিব ভাইয়ের সঙ্গে জুটি গড়ে দলকে জেতাব। সুযোগটা কাল এসেছে। ম্যাচটা স্মরণীয় করে রাখতে সর্বোচ্চ চেষ্টা করেছি।’

এরই মধ্যে বাংলাদেশের সিরিজ নিশ্চিত হয়েছে, এবার লক্ষ্য হোয়াইটওয়াশ। আজ তৃতীয় ওয়ানডে জিততে পারলে জিম্বাবুয়ের মাঠে জিম্বাবুয়েকে প্রথমবারের মতো ধবলধোলাই করবে বাংলাদেশ। সাইফউদ্দিন বললেন, তাঁরা সে লক্ষ্যেই এগোচ্ছেন, ‘জিম্বাবুয়েকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। যেহেতু ঘরের মাঠে সব দলই দুর্দান্ত। সব ঠিক থাকলে ৩-০ ব্যবধানে জিতব ইনশা আল্লাহ।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *