সড়কে যানের জটলা, বৃষ্টিতে ভোগান্তি বেড়েছে ঘরমুখী মানুষের – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দিন পার হলেই পবিত্র ঈদুল আজহা। পরিজনের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়িতে ছুটছেন মানুষ। শেষ মুহূর্তে ঘরমুখী মানুষের চাপ বেড়েছে সড়কে ও ঘাটে। মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট, মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট, টাঙ্গাইলে যাত্রী ও যানবাহনের চাপ বাড়ছেই। যানবাহনের চাপের সঙ্গে বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখী মানুষ। 

মানিকগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকেই মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ বাড়ছে। তবে বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী ঘরমুখী মানুষ। 

সরেজমিনে দেখা যায়, উপচে পড়া ভিড় রয়েছে ঘাটের লঞ্চ টার্মিনালে। ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকামুখী সড়কের আইড়পাড়া বাজার পর্যন্ত যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি দেখা গেছে। ঘাট এলাকায় তিন শতাধিক বাস, শতাধিক পণ্যবাহী ট্রাক এবং কয়েক শতাধিক ছোট গাড়ি নৌপথ পারাপারে অপেক্ষমাণ। 

এ নৌপথে ২৩টি লঞ্চ দিয়ে সাধারণ যাত্রী পারাপার করছে লঞ্চ কর্তৃপক্ষ। যাত্রী ও যানবাহন নির্বিঘ্নে নদী পারাপারে বহরে ছোট-বড় মিলে ১৬টি ফেরি চলাচল করছে। 

পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক ব্যক্তিগত ও পণ্যবাহী গাড়ি। ছবি: সংগৃহীত মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকেই ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড়। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ফলে দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষের শিমুলিয়া ঘাটে এসে পড়তে হয় বিড়ম্বনায়। ঘাটে চাপ বেড়েছে মোটরসাইকেলের। 

সরেজমিনে দেখা যায়, ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক ব্যক্তিগত ও পণ্যবাহী গাড়ি। শুধু মোটরসাইকেল নিয়ে ছেড়ে গেছে কয়েকটি ফেরি। 

যানবাহনের চাপ থাকায় মাওয়া চৌরাস্তা থেকে পায়ে হেঁটেই শিমুলিয়া ঘাটে যাচ্ছেন যাত্রীরা। পদ্মার তীব্র স্রোত ও গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির চাপ বাড়ায় ফেরিতে যানবাহন পারাপারে বেগ পেতে হচ্ছে। যানবাহন ও যাত্রী পারাপারে নৌরুটে বর্তমানে ১৫টি ফেরি ও ৮২টি লঞ্চ সচল রয়েছে। 

প্রায় ২০ কিলোমিটার এলাকায় থেমে থেমে চলছে গাড়ি। ছবি: সংগৃহীত টাঙ্গাইলের কালিহাতি প্রতিনিধি জানিয়েছেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ রয়েছে। প্রায় ২০ কিলোমিটার এলাকায় থেমে থেমে চলছে গাড়ি। তবে ঢাকাগামী সড়ক লেনে তেমন যানবাহনের চাপ নেই। 

সরেজমিনে দেখা যায়, এলেঙ্গা থেকে টাঙ্গাইলের রাবনা বাইপাস পর্যন্ত থেমে থেমে যানবাহন চলাচল করছে। রাবনা বাইপাস থেকে টাঙ্গাইলের করোটিয়া পর্যন্ত মহাসড়কে গাড়ি থেমে থেমে চলছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী ও চালকরা। 

এদিকে, দেশের বৃহৎ বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড সৃষ্টি হয়েছে। এ ছাড়া পরিবহন পারাপারও হয়েছে রেকর্ড সংখ্যক। গত ২৪ ঘণ্টায় সেতুতে ২ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা টোল আদায় হয়েছে। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *