হাটে পশুর চিকিৎসাসেবা দিচ্ছে প্রাণিসম্পদ মন্ত্রণালয় – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

প্রতি বছর কোরবানিতে রাজধানীর বিভিন্ন স্থানে বসে অস্থায়ী পশুর হাট। এসব হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা গরু-ছাগল নিয়ে আসে। অনেক সময় দেখা যায় অতিরিক্ত গরমে বা দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসার কারণে পশুগুলো দুর্বল হয়ে পড়ে। আবার চিকিৎসার অভাবে অনেক সময় এসব পশু মারাও যায়। তাই রাজধানীর পশুর হাটগুলোতে পশুর স্বাস্থ্য সুরক্ষায় চিকিৎসাসেবা দিচ্ছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

গতকাল সোমবার রাজধানীর আফতাবনগর হাটে গিয়ে দেখা যায়, চার সদস্যের একটি চিকিৎসক দল পশুর বিভিন্ন ধরনের চিকিৎসাসেবা দিচ্ছে। বুথে আসা ব্যাপারী আকমল হোসেন বলেন, আমি পাবনা থেকে ১৩টি গরু আনছি। কিন্তু আসার পথে গাড়িতে দীর্ঘসময় থাকার কারণে দুইটি গরুর পায়ে সমস্যা হয়। হাটে এসে অনেক ঘোরাঘুরির পর জানতে পারি এখানে গরুর চিকিৎসা দেওয়া হচ্ছে। এখানে আনার পর ডাক্তাররা কিছু ওষুধ এবং পরামর্শ দেন। আমার গরুগুলো এখন মোটামুটি সুস্থ আছে। 

আফতাবনগর হাটে চিকিৎসকদলের প্রধান ওসমান গনি বলেন, অস্থায়ী হাটগুলোতে প্রচুর পরিমাণে পশু আসে। এসব পশু অনেক ক্ষেত্রে আসার সময় আঘাত পায় বা ক্লান্ত থাকে যা প্রাথমিক চিকিৎসার মাধ্যমে সারানো যায়। তাই আমরা পশুর প্রাথমিক চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছি। অনেকেই সেবা নিতে নিজেদের গরু-ছাগল নিয়ে এখানে আসছেন। 

ওসমান গনি আরও বলেন, রাজধানীর প্রত্যেকটি পশুর হাটেই আমাদের টিম আছে। আফতাবনগর হাটে আমরা সোমবার ১৪৭টি গরু এবং ১৯টি ছাগলকে প্রাথমিক চিকিৎসাসেবা দিয়েছি। আমাদের এই সেবা আজ মঙ্গলবার পর্যন্ত চলবে। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *