৯৯৯ ছাড়াও ঈদে হঠাৎ কাজে লাগতে পারে যে নম্বরগুলো – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

বছর ঘুরে আবারও এসেছে ঈদুল আজহা। প্রিয়জনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে অনেকেই চলে গেছেন গ্রামের বাড়ি। অনেকে এখনো পথে। খুশির এই সময়ে ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনাও, যখন কী করা উচিত তা মাথায় আসে না। কোথায়, কীভাবে যোগাযোগ করবেন, তাও বুঝে উঠতে পারেন না অনেকেই।

এখন প্রায় সবার কাছেই আছে মোবাইল ফোন। যেকোনো দুর্ঘটনা কিংবা অনাকাঙ্ক্ষিত ঘটনায় ধৈর্য ধরে ঠান্ডা মাথায় মোবাইল ফোনটি ব্যবহার করে সহজেই বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের তাৎক্ষণিক সহায়তা পাওয়া সম্ভব। দ্রুত সহায়তা পেতে কিছু জরুরি ফোন নম্বর রেখে দিতে পারেন সংগ্রহে।

জাতীয় জরুরি সেবা (৯৯৯): যেকোনো পরিস্থিতিতে এখন সবচেয়ে জরুরি নম্বর হলো ৯৯৯। বিশ্বের বিভিন্ন উন্নত দেশের মতো বাংলাদেশেও চালু হওয়া জাতীয় জরুরি সেবা নম্বর এটি। যেকোনো ঘটনা–দুর্ঘটনায় জরুরি সেবা পেতে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ এই নম্বরে ফোন করতে পারেন।

পুলিশের অধীনে একটি কল সেন্টার পরিচালিত হচ্ছে দিনরাত ২৪ ঘণ্টা। ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা–সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। কোনো দুর্ঘটনার শিকার হলে ফোন করে সুনির্দিষ্ট তথ্য দিন। কোনো দুর্ঘটনা হলে ঘটনাস্থলের নাম, সড়ক নম্বর, বাড়ি নম্বর উল্লেখ করুন। অপরাধীকে দেখে থাকলে তার চেহারার বর্ণনা দিন, যতটা মনে থাকে। অপ্রাসঙ্গিক কথা ও আবেগ নিয়ন্ত্রণ করুন। অযথা এই নম্বরে ফোন করলে আপনার নম্বর ব্লক করা হতে পারে।

আগুন লাগলে ৯৯৯ ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের হটলাইনে ফোন করতে পারেন। এমন প্রয়োজনে +০২-২২৩৩৫৫৫৫৫,০১৭৩০-৩৩৬৬৯৯, ০১৭১৩-০৩৮১৮১-২ নম্বরে ফোন করুন।

এ ছাড়া প্রয়োজনে নিচের নম্বরগুলোও কাছে রাখতে পারেন। প্রয়োজনীয় সেবা নিতে ফোন করতে পারেন যেকোনো সময়—

ডিপিডিসি: ১৬১১৬

ডেসকো: ১৬১২০

তিতাস গ্যাসের যেকোনো তথ্য অনুসন্ধান বা অভিযোগের জন্য: ১৬৪৯৬ অথবা ০৯৬১২৩১৬৪৯৬

ঢাকা ওয়াসা: ১৬১৬২

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল: ১০৯ বা ১০৯২১

চাইল্ড হেল্প লাইন: ১০৯৮

সরকারি আইন সেবা: ১৬৪৩০

বিটিআরসি: ১০০

দুদক: ১০৬

ইউনিয়ন পরিষদ হেল্প লাইন: ১৬২৫৬

কৃষি কল সেন্টার: ১৬১২৩

বিটিসিএল: ১৬৪০২

মিথ্যা বা গুজব প্রচারের বিষয়টি নজরে এলে: ৯৫১২২৬৪, ৯৫১৪৯৮৮

দেশব্যাপী চলছে করোনার প্রকোপ। করোনা–সংক্রান্ত যেকোনো জরুরি সাহায্য পেতে ফোন করুন নিচের নম্বরগুলোতে—
স্বাস্থ্য বাতায়নের হটলাইন নম্বর: ১৬২৬৩

স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন নম্বর: ৩৩৩

আইইডিসিআরের হটলাইন নম্বর: ১০৬৫৫

এ ছাড়া কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য হটলাইন নম্বর: ০১৩১৩৭৯১১৩০, ০১৩১৩৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯, ০১৩১৩৭৯১১৪০, ০১৩২১১৭৩৮৬৫

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *