পুলিশের গুলিতে নিহতদের স্মরণে তৃণমূল ও বিজেপির সভা – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পুলিশের গুলিতে নিহত ১৩ জন কংগ্রেস কর্মীর স্মরণে আজ বুধবার (২১ জুলাই) ‘শহীদ দিবস’ পালন করছে তৃণমূল ও বিজেপি। গত বছরের মতো এ বছরও করোনার কারণে প্রকাশ্যে জনসভা হচ্ছে না। ভার্চুয়াল জনসভার মাধ্যমে নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। কংগ্রেসের পক্ষ থেকে এই দিবসকে কেন্দ্র করে তেমন কোনো কর্মসূচি নেওয়া হয়নি।

১৯৯৩ সালে মমতা ব্যানার্জির নেতৃত্বে যুব কংগ্রেস কর্মীরা রাজ্যে আন্দোলনে নামেন। সেই সময়ে পুলিশ গুলি চালালে ১৩ জন আন্দোলনকারী নিহত হন।

সেই সময়ে ক্ষমতায় ছিলেন প্রয়াত সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। আর মমতা ব্যানার্জি ছিলেন পশ্চিমবঙ্গের যুব কংগ্রেসের সভানেত্রী। তাঁর মূল দাবি ছিল, ভোটারদের সচিত্র পরিচয়পত্র দিতে হবে। মমতা কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেও নিহতদের কথা তিনি ভোলেননি।

মমতা ব্যানার্জি বলেন, ‘শহীদ দিবস বাংলার ইতিহাসে একটি আবেগঘন দিন। ১৯৯৩ সালের আজকের এই দিনে পুলিশের নৃশংসতার কাছে ১৩টি নিরীহ মানুষ প্রাণ হারিয়েছিলেন।’

মমতা ব্যানার্জি আরও বলেন, ‘সারা জীবন সহকর্মী ভাই বোনদের প্রতি সকল অন্যায়ের বিরুদ্ধে কণ্ঠস্বর তুলেছি। নিঃস্বার্থ ভাবে জীবন দেওয়া ১৩ জন সাহসী হৃদয়ের কথা মনে পড়ে আজও কষ্ট লাগে।’

এদিকে বিজেপিও ২১ শে জুলাই পালনে ‘পশ্চিমবঙ্গ বাঁচাও, গণতন্ত্র বাঁচাও’ কর্মসূচি হাতে নিয়েছে। সেই কর্মসূচিতে অংশ নেবেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

নিজেদের কোনো আয়োজন না থাকলেও সামাজিক গণমাধ্যমে কংগ্রেসের পক্ষ থেকে লেখা হয়েছে, ‘একুশ আমাদের আবেগ, একুশ আমাদের লড়াই, রক্তে রাঙা একুশে জুলাই ভুলছি না, ভুলব না।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *