‘আগামী থেকে নির্দিষ্ট স্থানে পশু জবাই, অমান্য হলেই ব্যবস্থা’ – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আগামীবার থেকে সিটি করপোরেশনের সুনির্দিষ্ট স্থানে পশু জবাই করতে হবে। এর ব্যত্যয় হলে আইনত ব্যবস্থা নেওয়া হবে। এ নিয়ে শিগগিরই আইন ও গাইড লাইন করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আজ বৃহস্পতিবার বিকেলে সংবাদ সম্মেলনে এমনটাই জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর উত্তর সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্থাটি। সংবাদ সম্মেলনে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এবার ২৭০টি স্থান করে দেওয়া হয়েছিল কোরবানির পশু জবাইয়ের জন্য। কিন্তু কেই আসেননি এখানে। আগামী থেকে নির্দিষ্ট স্থান করে দেওয়া হবে। সেখানেই পশু জবাই করতে হবে। আগামী থেকে যত্রতত্র ভাবে যেখানে সেখানে পশু জবাই করা যাবে না। আর এর জন্য যেখানে যে আইন প্রয়োগ করা দরকার হবে, তা করা হবে বলেও জানান তিনি।

সিটি করপোরেশনের স্থানে পশু জবাই নিয়ে নগরবাসী অনাস্থা নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, অনেকে ভরসা পান না। মাংস বদল হয়ে যাবে কি-না বা সঠিক পরিমাপে মাংস পাওয়া যাবে কি-না বা পশু জবাইয়ের পর মাংস নিয়ে কীভাবে বাড়ি যাবেন ইত্যাদি আশঙ্কা নগরবাসীর মধ্যে রয়েছে।

মো. আতিকুল ইসলাম বলেন, সবার ইচ্ছা থাকে বাসার নিচে পশু জবাই দেবেন। একটু বাসায় যাবেন, আবার আসবেন। পরিবারের সবাই মিলে নিচে বসে মাংসর কাজ দেখবেন। ভবিষ্যতে সিটি করপোরেশনের এলাকাতে এ সকল ব্যবস্থা করা হবে। যাতে পরিবারের সদস্যদের নিয়ে বসে মাংসর কাজ দেখতে পারা যায়। নগরবাসী যে কসাই দিয়ে বাসার নিচে কাজ করাতেন। সেই কসাই নিয়েই করপোরেশনের জায়গায় কাজ করান। এতে করে আপনার গরুর মাংসের মানসহ পরিমাপ সবই আপনি নিজেই নিশ্চিত হতে পারবেন। আর মাংস পরিবহনের জন্য পিকআপ ভ্যানের ব্যবস্থা রাখা হবে।

কোনো নাগরিক যদি নিজ বাসার সীমানার মধ্যে পশু জবাই দেয়, তার সুযোগ করপোরেশন দেবে কি-না? জানতে চাইলে উত্তর সিটি করপোরেশনের মেয়র বলেন, না এ সুযোগ কাউকে দেওয়া হবে না। আমরা অন্যান্য মুসলিম দেশগুলোর দৃষ্টান্ত ও অভিজ্ঞতা দেখব। তারা কীভাবে এর ব্যবস্থাপনা করে। এ নিয়ে নগরবাসীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ আলোচনা করে চূড়ান্ত করা হবে।

তিনি জানান, আধুনিক পশু জবাইয়ের কেন্দ্র তৈরি করা হবে। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর এ বিষয়ে নির্দেশনা দিয়ে দিয়েছেন। রাজধানীর বাজার এলাকাতে এর জন্য জায়গা খুঁজছে সিটি করপোরেশন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২০ সালে উত্তর সিটিতে প্রথম দিনে আনুমানিক ২ লাখ ৫০ হাজার পশু কোরবানি করা হয়েছিল। আর ২০২১ সালে ৩ লাখ ১১ হাজার ৭৯০টি পশু কোরবানি করা হয়েছে। সিটি করপোরেশনের স্থানে ৪ হাজার ১৪১টি পশু কোরবানি দেওয়া হয়েছে।

এতে জানানো হয়, ঈদের প্রথম দিন রাত ৮টার মধ্যে উত্তর সিটির শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ১ হাজার ৯০৮টি ট্রিপে ১১ হাজার ৯৩৫ টন বর্জ্য ল্যান্ডফিলে পরিবহন করা হয়েছে। বর্জ্য অপসারণ, ব্যবস্থাপনা এবং সড়ক পরিচ্ছন্নতার কাজে ৪৯৩টি বিভিন্ন ধরনের যান ও যন্ত্রপাতি নিয়োজিত করা হয়েছিল। কোরবানির বর্জ্য অপসারণে উত্তর সিটি করপোরেশনের ২ হাজার ৬৬৭ জন নিজস্ব কর্মী এবং অন্যান্য ব্যবস্থাপনায় মোট ১১ হাজার ৫০৮ জন পরিচ্ছন্ন কর্মী কোরবানির প্রথম দিন কাজ করে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *