ইহুদি গণহত্যা নিয়ে কৌতুকের ঘটনায় ছাঁটাই অলিম্পিক উদ্বোধনী পরিচালক – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

উদ্বোধনের বাকি এক দিন, তার আগেই টোকিও অলিম্পিককে ঘিরে বিতর্কের ঘনঘটা। অলিম্পিক ভিলেজে ঢুকে পড়েছে করোনা ভাইরাস। অলিম্পিক আয়োজন নিয়ে এখনো আছে সংশয়। বিতর্ক আরও উসকে দিচ্ছে উদ্বোধনের দুই দিন আগে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক কেনতারো কোবায়েশি ছাঁটাই হওয়ার ঘটনা।

অলিম্পিক আয়োজক কমিটির প্রধান সেইকো হাশিমোতো গতকাল জানিয়েছেন, কেনতারো কোবায়েশিকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। হাশিমোতো বলেছেন, ‘আমরা জানতে পেরেছি কেনতারো কোবায়েশি ১৯৯৮ সালে ইহুদি গণহত্যা নিয়ে এক কমেডি অনুষ্ঠানে কৌতুক করেছিলেন। তাঁকে বলতে শোনা গেছে, চল গণহত্যা শুরু করি! উদ্বোধনের অল্প সময় আগে অলিম্পিকে অংশগ্রহণকারীদের মনে আঘাত দেওয়ার ঘটনায় আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

প্রায় ২৩ বছর আগে করা কেনতারো কোবায়েশির কৌতুকের ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে টনক নড়ে অলিম্পিক আয়োজক কমিটির। ‘দ্য জাপানিজ ট্র্যাডিশন’ নামের একটি জনপ্রিয় কমেডি অনুষ্ঠানের সদস্য ছিলেন কেনতারো কোবায়েশি। করোনার মধ্যে অলিম্পিক আয়োজনের মাঝেই তাঁর ভিডিও ক্লিপটি যেন উসকে দিয়েছে বিতর্কের আগুন।

একটি মার্কিনি মানবাধিকার সংস্থার প্রধান ও ইহুদি ধর্মযাজক রাবাই আব্রাহাম কুপার বলেছেন, ‘একজন ব্যক্তি যতই মেধাবী হন না কেন, নাৎসিদের গণহত্যা নিয়ে কৌতুক করার কোনো অধিকার তাঁর নেই। টোকিও অলিম্পিকের এই কর্মকর্তা নোংরা কৌতুকের মাধ্যমে ৬০ লাখ নিহত ইহুদি ও প্যারা অলিম্পিকে অংশ নেওয়া শারীরিক প্রতিবন্ধীদের অপমান করেছেন।’

সহপাঠীকে হয়রানি করায় এ সপ্তাহেই ছাঁটাই হয়েছেন জাপানি সংগীত পরিচালক কেইগো ওয়ামাদা। তাঁর তৈরি আবহ সংগীত বাজানোর পরিকল্পনাও বাদ দেওয়া হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান থেকে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *