কৃষি আইনের বিরোধিতায় উত্তাল দিল্লি – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত। সংসদের ভেতরে ও বাইরে বিরোধীরা নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন। সংসদ চত্বরের বাইরে বিক্ষোভ প্রদর্শন করছেন কৃষকেরা। আজ বৃহস্পতিবার দুইশ জন কৃষক ভারতের সংসদ ভবনের কাছে যন্তর মন্তরে এসে পৌঁছান। সংসদ ভবনে অধিবেশন চলাকালেই তাঁরা সেখানে কৃষান পার্লামেন্ট-এর আয়োজন করেন।

আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, আগামী ৯ আগস্ট সংসদের অধিবেশনের শেষদিন পর্যন্ত চলবে কৃষান পার্লামেন্ট চলবে। বিল প্রত্যাহার না হওয়া পর্যন্ত চলবে কৃষক আন্দোলন।

বিরোধী দলের সাংসদরা আজ লোকসভা ও রাজ্যসভায় সরকার বিরোধী প্ল্যাকার্ড নিয়েই বিক্ষোভ দেখান। নেমে আসেন ওয়েলে। তাঁদের স্লোগানে বিঘ্নিত হয় অধিবেশনের কাজ।

সভা মুলতবি হলে সংসদের বাইরে কংগ্রেস, শিরোমণি আকালি দল, তৃণমূল কংগ্রেসও কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখায়। তাঁদের দাবি, বাতিল করতে হবে তিনটি কৃষি বিলই।

ভারতের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং টোমার জানিয়েছেন, সরকার কৃষকদের সঙ্গে আলোচনায় রাজি আছে। তবে কৃষি বিল প্রত্যাহারের বিষয়ে কোনো আশ্বাস দেওয়া হয়নি।

প্রসঙ্গত, দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার নতুন তিনটি কৃষি বিল সংসদে পাস করান। তিনটি বিলেরই বিরোধিতা করে শুরু হয়েছে কৃষক আন্দোলন।

বিতর্কিত তিনটি কৃষি বিলে কৃষকদের স্বার্থ বিঘ্নিত হবে। এই আশঙ্কা থেকেই আন্দোলন করা হচ্ছে। সরকারের সঙ্গে আলোচনা হলেও কৃষকেরা তাঁদের দাবিতে অটল রয়েছেন।

কৃষকদের দাবি, সরকার নির্ধারিত উৎপাদিত পণ্যের মূল্য আগের মতোই বজায় রাখতে হবে। মান্ডি বা সরকার নিয়ন্ত্রিত কৃষি বাজার অকেজো করা চলবে না। সেই সঙ্গে অত্যাবশ্যকীয় পণ্য আইনের আওতায় রাখতে হবে। যেমন-চাল, গম, ডাল প্রভৃতি ইত্যাদি।

কৃষকদের আশঙ্কা, নতুন কৃষি আইন পুঁজিপতি ও ফড়েদের স্বার্থ রক্ষা করলেও কৃষকদের সর্বনাশ ডেকে আনবে। উৎপাদিত পণ্যের সঠিক দাম তাঁরা পাবেন না। তাই বিল তিনটিরই বিলোপ দাবি করেছেন তাঁরা।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *