সাড়ে ৪ লাখ চামড়া সংগ্রহ করেছেন ঢাকার আড়তদারেরা – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকায় আড়তদারেরা অন্তত সাড়ে চার লাখ পশুর চামড়া সংগ্রহ করেছেন, এর মধ্যে রাজধানীর রায়েরবাগের পোস্তায় আছে দেড় লাখ। বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান আজকের পত্রিকাকে নিশ্চিত করেছেন এ তথ্য।

তিনি জানান, এবারের ঈদে ঢাকায় পাঁচ লাখ পশুর চামড়া সংগ্রহের লক্ষ্য আছে তাদের। এর মধ্যে ঈদের দিন সাড়ে চার লাখ চমড়া তাঁরা সংগ্রহ করেছেন। পোস্তার বিভিন্ন আড়তে দুই লাখ চামড়া সংগ্রহ করার লক্ষ্য আছে, এর মধ্যে দেড় লাখ সংগ্রহ করা শেষ।

ঢাকায় পোস্তার বাইরে বাকি চামড়াগুলো সাভার, বেড়িবাঁধ, বেরাইদ, টঙ্গী এবং মাতুয়াইলসহ বিভিন্ন এলাকায় অস্থায়ী আড়তে লবণ লাগিয়ে সংগ্রহ করা হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে পর্যায়ক্রমে ট্রাকে করে সাভারের চামড়া শিল্পনগরীতে পাঠানো হবে।

চামড়ার দাম নিয়ে প্রশ্নের জবাবে আফতাব খানের দাবি, ‘এবার গত দুই বছরের তুলনায় অনেক ভালো অবস্থানে চামড়ার দাম। রক্তযুক্ত প্রতিটি গরুর চামড়া আমরা গড়ে ৫০০ থেকে ৯০০ টাকার মধ্যে কিনেছি।’

আফতাব খান আরও জানান, ‘সরকার যে দাম বেঁধে দিয়েছে তা লবণযুক্ত চামড়ার। আমরা রক্তযুক্ত চামড়া কেনার পর প্রতিটি চামড়ায় গড়ে ২৩০ টাকা খরচ হয় লবণ লাগাতে। প্রতি পিস চামড়ায় লবণ লাগাতে খরচ হয় ১৫০ টাকা। এর সঙ্গে লবণ লাগানোর পারিশ্রমিক ৬০ টাকা আর চামড়া ওঠা-নামার শ্রমিককে দিতে হয় চামড়া প্রতি ২০ টাকা। অনেকে না বুঝে রক্তযুক্ত চামড়ার দাম সরকার নির্ধারিত দামে চান। আর না পেয়ে দাম কম বলে অভিযোগ করতে থাকেন, যা ঠিক নয়। ‘

ঢাকার বাইরে চট্টগ্রামে ঈদের দিন দুই লাখ পিস চামড়া আড়তদারেরা সংগ্রহ করেছেন বলেও জানান আফতাব খান। তিনি বলেন, ‘সিলেট এবং চট্টগ্রামের চামড়া নিয়ে সব সময় বিপাকে থাকের আড়তদারেরা। সেখানকার চামড়াগুলোর গুণগত মান খারাপ। উপরন্তু ওই অঞ্চলের ট্যানারি মালিকেরা দাম কম দিতে চান। এ কারণে সিলেট আর চট্টগ্রাম অঞ্চলে চামড়া নষ্ট হয় বেশি এবং চামড়া সংগ্রহ কার্যক্রমে বিশৃঙ্খলাও বেশি হয়।’ তবুও সারা দেশের আড়তদার আর মৌসুমি ব্যবসায়ীরা মিলে অন্তত ৮০ লাখ চামড়া সংগ্রহ করেছেন বলেও জানান আফতাব খান। যেগুলো আগামী এক থেকে দেড় মাসের মধ্যে পৌঁছানো হবে ট্যানারিগুলোতে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *