সরকারি চাকরিতে প্রবেশের বয়স স্থায়ীভাবে ৩২ করার দাবিতে মানববন্ধন – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ করার দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগ চত্বরে এই মানববন্ধন করা হয়। এসময় সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর বিভিন্ন ব্যানার, পোস্টার নিয়ে চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা শ্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, করোনার জন্য প্রায় দেড় বছর ধরে উল্লেখযোগ্য সরকারি চাকরির সার্কুলার নেই।  সকল পর্যায়ের শিক্ষার্থীরা তাদের জীবন থেকে দুটি বছর হারাতে চলেছে। সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় দেড় লক্ষ শিক্ষার্থী চাকরির পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সুযোগ না পেয়েই ৩০ এর গন্ডি অতিক্রম করবে। আমাদের শিক্ষাজীবন শেষ হতেই ২৬ বছর বয়স হয়ে যায়। করোনা দেখা দেয়ার পর থেকেই আমরা আশায় বসে আছি চাকরির পরীক্ষায় অবতীর্ণ হবো। কিন্তু না, আমরা অনেকেই এই দেড় বছর হারাতে বসেছি। 

এক প্রতিবেদন তুলে ধরে আন্দোলনকারীরা বলেন, করোনার প্রথম ৬ মাস সার্কুলার হয়েছে আগের বছরের এপ্রিল থেকে শতকরা ৮৭ শতাংশ কম। সরকারি নিয়ম অনুসরনের কারণে বেসরকারি বহুজাতিক কোম্পানিগুলোতে ৩০ বছরের বেশি এমন জনবল অভিজ্ঞতা ছাড়া নিয়োগ দেওয়া হয়না। ফলে বেসরকারি চাকরিতেও সুযোগ সংকুচিত হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে এখনো উল্লেখযোগ্য সেশনজট বিদ্যমান। যার অন্যতম উদাহরণ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ। মাস্টার্স সম্পন্ন করতে যেখানে গড়ে ২৬ বছরের অধিক সময় লেগে যায়। সেখানে করোনার জন্য আরও ২ বছর হারানো যুবপ্রজন্মের জন্য অশনিসংকেত। তাই সহকারী বিচারক, বিসিএস স্বাস্থ্য ক্যাডার ও বিভিন্ন কোটার মতো সাধারণ শিক্ষার্থীদের সরকারি চাকরিতে প্রবেশ বা আবেদনের বয়সসীমা ৩২ করার দাবি জানান তারা।

মানববন্ধনে কয়েক শ’ শিক্ষার্থী পোস্টার হাতে নিয়ে বিভিন্ন ৩২, ৩২ বলে দাবি তুলেন। ‘ব্যাকডেট মানি না ৩২ মোদের ঠিকানা; করোনাকালীন প্ররোদনা ৩২ ছাড়া মানি না; করোনা কেড়ে নেওয়া দুই বছর ফিরিয়ে দিন, সবার জন্য ৩২ করে দিন’ শ্লোগান দিতে থাকেন তারা।  

আন্দোলনকারী শিক্ষার্থী সাজিদ রহমান বলেন, মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে আমরা বেকার যুবকরা প্রধানমন্ত্রীর নিকট ‘প্রণোদনা স্বরূপ’ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার দাবি জানাচ্ছি। এটি সরকারের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারও ছিল। বয়স বাড়ানো না হলে সরকার আমাদেরকে সরকারি চাকরি থেকে বঞ্চিত করবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *