কৌশলী চোর বাবুলের কবলে পড়ে নিঃস্ব শত শত অটোচালক – bnewsbd.com

অপরাধ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ফজলুর রহমান : নাম তার বাবুল মিয়া। আধা পাকা চুল, কথা ও চালচলনে ভিন্ন ধরনের বেশভূষা ভাব তার। কণ্ঠে বিনয়ী সুর। যেন নির্ভেজাল একজন মানুষ। এবং প্রকৃত অর্থে সুখী লোক। কিন্তু না, এটা বাবুল মিয়ার রপ্ত করা কৌশল। কৌশলী বাবুল মিয়া মূলত একজন চোর। তার কবলে পড়ে শত শত অটোচালক নিঃস্ব হয়েছেন। দীর্ঘ ১৩ বছর ধরে তার এই চুরি পেশায় গড়ে তুলেছেন ১৫ সদস্যের শক্তিশালী সিন্ডিকেট।

কিন্তু শেষ রক্ষা হয়নি বাবুল মিয়ার ও তার চক্রের সদস্যদের। অবশেষে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) জালে ধরে পড়েছেন চক্রের নয়জন। গত বুধবার রাজধানীর দক্ষিণখান ও নবাবগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেফতার করে ডিবির সাইবার ও স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইউনিট। এরপরই বেরিয়ে আসতে শুরু করে বাবুল ও তার চক্রের কুর্কীতি।

ব্যাগ ভর্তি বাজার নিয়ে অটো স্ট্যান্ডে হাজির হতেন বাবুল মিয়া। এরপর পছন্দ মতো একটি অটো রিজার্ভ করে যেতেন নির্জন এলাকায়। যেতে যেতে চলতো অটো চালকের সঙ্গে খোশ গল্প করতেন। বয়সের ভারে অসহায় আচরণে নিতান্তই সহজ-সরল মনে হতো বাবুল মিয়াকে। আর এতেই মন গলে যেতো অটোচালকের। গন্তব্যে যাওয়ার পর রাস্তা থেকে অল্প একটু দূরে তার বাড়ি দেখিয়ে বলতেন, আমার তো এতগুলো ব্যাগ নেয়ার শক্তি নেই। বয়স তো কম হয়নি। যদি ব্যাগগুলো নিতে একটু সহযোগীতা করতে, বড্ড উপকার হতো। তার এই বিনয় কন্ঠের আবেদন না করতে পারতেন না অটোচালকরা। অটো রেখে ব্যাগ পৌঁছে দিয়ে এসে দেখতেন তার আয়ের একমাত্র অবলম্বনটি আর নেই।

অনেক খোঁজাখুঁজি করেও আর কখনো মিলতোনা অটোর খোঁজ। মিলবে কিভাবে, অটো নিয়ে চম্পট দিয়েছে বাবুল মিয়ার চক্রের সদস্যরা। অল্প কয়েক ঘন্টার ব্যবধানে গ্যারেজে নিয়ে পরিবর্তন করে ফেলা হতো অটোরিকশার রং। আলাদা জায়গায় বিক্রি করে দেয়া হতো ব্যাটারি। অটো চালকদের সঙ্গে নিখুত অভিনয় করায় সন্দেহের বাইরে থাকতেন চক্রের মূলহোতা বাবুল মিয়া। তার এই অভিনয়ের ফাঁদে পা দিয়ে নিঃস্ব হয়েছে শত শত অটো চালক। শুধু অভিনয় নয়, রাজধানীর চারপাশে গড়ে তোলা বাবুল মিয়ার ১৫ সদস্যের চক্রটি চালকদের অজ্ঞান করেও হাতিয়ে নিয়েছে বেশ কয়েকটি অটোরিকশা।

গ্রেফতারের পর ৯ জনকে ৭ দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হলে আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। রিমান্ডপ্রাপ্তরা অন্যরা হলো- জাহিদুল হাসান শিশির, শেখ সোহাগ হোসেন মিন্টু, তৈয়বুর রহমান আকন্দ, অনিক, জামাল হোসেন, জসিম খান ওরফে টোকাই জসিম, শেখ মিলন ও জাহাঙ্গীর আলম। এসময় তাদের কাছ থেকে ৩টি অটোরিকশা, বেশ কয়েকটি ব্যাটারি ও মোবাইল ফোন জব্দ করা হয়।

ডিবির সূত্র জানায়, বাবুল মিয়া কৌশলে নির্জ এলাকায় অটোরিকশা নেয়ার পর ঘটনাস্থল থেকে নকল চাবির মাধ্যমে অটোরিকশা চুরি করে নেয়ার কাজ করতো গ্রেপ্তার শিশির, তৈয়বুর ও মিন্টু। অটোরিকশার রং পরিবর্তন ও ব্যাটারি কেনার কাজ করতো জামাল। অটোরিকশা গ্যারেজে নেয়ার পর মিলন ও জাহাঙ্গীর সব ধরণের সহযোগীতা করতেন। টোকাই জসিম কখনো চুরি আবার কখনো অজ্ঞানপার্টির খপ্পরে ফেলার কাজ করতো। চক্রটি চুরির পাশাপাশি একটি প্রাইভেটকারের মাধ্যমে মানুষকে যাত্রী হিসাবে উঠিয়ে চেতনা নাশক খাইয়ে সর্বস্ব লুটে নিতো। এছাড়া অভিনব কায়দায়, জাল টাকার কারবার, ব্যাংক ড্রাফট জ্বালিয়াতিসহ বিভিন্ন কাজে সংশ্লিষ্টতার রয়েছে। বাবুল মিয়ার বিরুদ্ধে ৮টি চুরির মামলা ছাড়াও এ চক্রের অন্য সদস্যদের বিরুদ্ধে চুরি, নারী ও শিশু নির্যাতনসহ একাধীক মামলা রয়েছে। বিভিন্ন সময় গ্রেপ্তার হয়ে কারাগারে যাওয়ার পর এ চক্রের সদস্যদের মধ্যে সখ্যতা হয়েছিলো বলে জানিয়েছে সূত্রটি।

অভিযানের নেতৃত্ব দেয়া ডিবির সাইবার ও স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইউনিটের প্রধান অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আশরাফউল্লাহ ভোরের ডাককে বলেন, ডিএমপি এলাকায় সন্ত্রাসী ও অজ্ঞানপার্টির সদস্য গ্রেপ্তার ও মাদকদ্রব্য উদ্ধারে বিশেষ অভিযান পরিচালনা করার সময় চক্রটির সন্ধান পাওয়া যায়। এরা মূলতো ব্যাটারিচালিত অটোরিকশা চুরির সংঘবদ্ধ সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে অভিনব কায়দায় কয়েক’শ অটোরিকশা চুরিসহ হত্যার সঙ্গে সংশ্লিষ্ট থাকার তথ্য পাওয়া গেছে। রিমান্ডে নিয়ে আরো বিস্তারিত জানার চেষ্টা করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *