আরিচা-কাজীরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যাত্রীর ঢল – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা : পবিত্র ঈদুল ফিতর এর দিন যতই ঘনিয়ে আসছে ততই আরিচা-কাজীরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যাত্রীর ঢল ক্রমান্বয়ে বেড়ে চলেছে।

শনিবার সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরিচা-পাটুরিয়া ঘাটে যাত্রীদের ঢল নামতে শুরু করে। জানা যায় যে, কতৃপক্ষ ফেরী চলাচল বন্ধ করে দিয়েছে কিন্তুু  আরিচা-পাটুরিয়া ঘাটে তখন পারাপারের অপেক্ষায় ৪/৫ হাজার যাত্রী।

বৈশ্বিক মহামারি করোনার প্রভাব ও  বিধিনিষেধের তোয়াক্কা না করে রাজধানী থেকে ভাড়া করা গাড়ী, পিকাপ ভ্যান, সিএনজি, অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রো নিয়ে যে যেভাবো পারছে গন্তব্যে যাওয়ার জন্য ছুটছে কিন্তু ঘাটে এসে যাত্রী দুর্ভোগে পড়ে । পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরী চলাচর বন্ধ থাকার কারনে অসংখ্য যাত্রী  আটকা পড়ে যায়। সকাল প্রায় সাড়ে দশটা পর্যন্ত ঢাকা থেকে প্রায় দ্বিগুণেরও বেশি ভাড়া বেশি দিয়ে ভেঙ্গে ভেঙ্গে ঘাট পর্যন্ত আসতে পারলেও নদী পার হতে পারে নি।

এমতাবস্থায় তখন ছোট একটি ফেরীতে একটি লাশবাহী গাড়ী ও কয়েকটি  এম্বুলেন্স সহ দেড়শতাধিক যাত্রী নিয়ে পাটুরিয়া থেকে দৌলতদিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। পরবর্তীতে কতৃপক্ষ আবার ফেরী বন্ধ করে দেয়। ঘাট কতৃপক্ষ পরিস্থিতি সামাল দিতে না পারায় সাড়ে ১১ টার দিকে পুনরায় ফেরী চলাচল শুরু হয়।  তখন তারাহুরা করে একটি ফেরীতে অতিরিক্ত যাত্রী উঠে পড়লে ফেরী কতৃপক্ষ বিপাকে পড়ে যায়। পরবর্তীতে বড় একটি ফেরীতে যাত্রী তুলে দেন।

এহেন ঘটনাবলি বিআইডব্লিউ টিসি‘র’ ডিজিএম বলেন, নির্দেশনা ছিল ফেরী বন্ধ রাখার জন্য কিন্তু পরিস্থিতি সামাল দিতে ও মানবিক দিক বিবেচনায় ফেরী চলাচল করতে নির্দেশ প্রদান করেন কতৃপক্ষ। এ রুটে পাটুরিয়া-দৌলতদিয়ায় ছোট বড় মাঝারী ১৪ টি ফেরী ও আরিচা-কাজীরহাট রুটে ৪ টি ফেরী চলাচল করছে। আরও জানা যায় যে অগ্রাধীকার ভিত্তিতে লাশবাহী গাড়ী , এম্বুলেন্স, পচনশীল দ্রব্যের যানবাহন পারাপারের সাথে ২/১ টি ছোট ছোট গাড়ী পারাপার করা হয়।

আমাদের এ প্রতিনিধি হাসান চৌধুরী সরজমীনে দেখতে পান পাটুরিয়া ঘাটের দুটি ট্রাক টর্মিনালে কয়েক শ ট্রাক পারপারের অপেক্ষায় অনুরুপ আরিচা টার্মিনালে বেশ কিছু ট্রাক অন্যপ্রান্তে পার হওয়ার অপেক্ষায়।  এ দুটি প্রান্তে প্রায় ৩৪ টি ছোট বড় ল , শতাধিক স্পিড বোট ও কিছু টলার ঘাটে নঙ্গর করা অবস্থায় রয়েছে। ল  মালিক সমিতি সাংবাদিকদের জানান যে, গাদাগাদি করে ফেরীতে যাত্রী পারাপার না হয়ে স্বাস্থ্য বিধি মেনে লে  পারাপারের অনুমতি দেওয়ার আহ্বান জানান। একজন ল  মালিক উজ্জল ফকির বলেন, আমরা  মালিক পক্ষ যাত্রীদের নির্বিঘ্নে পারাপারের জন্য আহ্বান জানায় যথাযথ কতৃপক্ষকে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *