হাওরে ধান কাটায় ব্যস্ত বোরো চাষিরা – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : মৌলভীবাজারে হাওরে ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন বোরো চাষীরা। শ্রমিক সংকট নিরসনে ধান কাটতে সরকারের দেয়া আধুনিক কৃষি যন্ত্র ব্যবহার করছেন অনেক কৃষক।

আর ধান কাটায় উৎসাহ দিতে কৃষকদের পাশে দাঁড়িয়েছে জনপ্রতিনিধসহ বিভিন্ন সংগঠন।

মৌলভীবাজারে হাকালুকি, কাওয়াদীঘী ও হাইল হাওরসহ জেলায় এবছর ৫৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। 

এ বছর জেলায় উচ্চ ফলনশীল ব্রি ২৮, ২৯, ৮৯, ৯২ এবং হাইব্রীড জাতের টিয়া, ময়না, হিরা ধান বেশি চাষাবাদ করেছেন কৃষক। পোকামাকড়ের আক্রমন কম থাকায় ফলনও হয়েছে ভালো। ধান কাটতে আধুনিক কৃষিযন্ত্রের ছোঁয়া লেগেছে। এসব কৃষিযন্ত্র ব্যবহারে কম সময়ে ও স্বল্প খরচে ধান ঘরে তুলছেন বোরো চাষীরা। কৃষি বিভাগের যথাযথ পরামর্শ আর সরকারের সার, বীজ, কীটনাশক, সেচ সুবিধা পেয়ে খুশি কৃষক।

কয়েকজন বোরো চাষী জানান, অন্য যেকোন সময়ের চেয়ে এবার অনেক ভালো ফলন হয়েছে। বিশেষ কিছু কৃষিযন্ত্র ব্যবহারের কারণে কম সময়ে ও স্বল্প খরচে ধান ঘরে তুলতে পারছেন তারা।

এদিকে করোনার এই সময়ে যথা সময়ে ধান ঘরে তুলতে এবং ধান কাটতে উৎসাহ দিতে মৌলভীবাজার পৌরসভা, আওয়ামী, যুব, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন কৃষকের পাশে দাঁড়িয়েছে।

মৌলভীবাজার পৌরসভা মেয়র ফজলুর রহমান বলেন, ‘এটা হাওর এলাকা। বেশি বৃষ্টি হলেই ধান পানিতে তলিয়ে যায়। তাই এখানকার কৃষকদের সহযোগিতা করার জন্য দুইশ’র বেশি মানুষকে নিয়ে এসেছি।’

কৃষি কর্মকর্তা জানান, দ্রুততম সময়ে ধান কাটতে সরকারের দেয়া ৩৭টি কম্বাইন হারবেস্টার ও ৬৯টি রিপার মেশিন ব্যবহার করছেন কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী, ‘এখানকার ধানগুলো কৃষিযন্ত্রের মাধ্যমে রোপন হয়েছে এবং ধান কাটাও হচ্ছে কম্বাইন হারভেস্টের মাধ্যমে। এতে কৃষকের উৎপাদন খরচ অনেক কমে গেছে।’

সরকার নির্ধারিত মূল্যে ধান সংগ্রহে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা চাষীদের।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *