করোনায় শ্বাসকষ্ট: মুক্তি মিলবে যেসব ব্যায়ামে – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রায় প্রতিদিনই বাড়ছে। যারা সংক্রমিত হচ্ছেন বেশিরভাগই ভুগছেন শ্বাসকষ্টে। কৃত্রিম অক্সিজেনে শ্বাস নিয়ে বেঁচে থাকার যে আমরণ চেষ্টা সেখানেও দেখা দিচ্ছে তীব্র সংকট। এমন অবস্থায় ফুসফুস সুস্থ রাখতে এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়াতে সাহায্য করতে পারে নিঃশ্বাসের কিছু ব্যায়াম। চলুন জেনে নেওয়া যাক উপকারী এই ব্যায়ামগুলো সম্পর্কে-

১। প্রাণায়াম

ফুসফুস সুস্থ রাখার অন্যতম সেরা ব্যায়াম হতে পারে প্রাণায়াম। নিয়মিত খালি পেটে এই ব্যায়ামটি করতে পারলে উপকৃত হবেন। প্রথমে শিরদাঁড়া টানটান করে বসতে হবে। এরপর ঘাড় সোজা করতে হবে। লম্বা লম্বা শ্বাস নিতে হবে যাতে শিরদাঁড়া আরও টানটান হয়। লম্বা শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়তে হবে। এভাবে ব্যায়ামটি করতে হবে অন্তত ১০ বার। 

২। নাকের ব্যায়াম

ফুসফুস থেকে দূষিত বায়ু বের করতে এবং শরীরে অক্সিজেন সরবরাহ বৃদ্ধিতে আদর্শ হতে পারে নাকের ব্যায়ামটি। এটি নিয়মিত করলে আরও শক্তিশালী হয় ফুসফুস এবং বাড়বে রোগ প্রতিরোধক ক্ষমতা। প্রথমে আসন পেতে বসে চোখ বন্ধ করুন। ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাক চেপে ধরতে বাঁ নাক দিয়ে জোরে নিশ্বাস নিতে হবে। বেশ কিছুক্ষণ ধরে রেখে আঙুল দিয়ে বাঁ নাক বন্ধ করে ডান নাক দিয়ে নিঃশ্বাস ছাড়তে হবে। এভাবে ডান বাম করে বেশ কয়েকবার করতে হবে। 

৩। হাই তোলা থেকে হাসি

হাই তোলা থেকে হাসির ব্যায়ামটি করলে বুকের মাংসপেশি টানটান হয় এবং শরীরে বাড়ে অক্সিজেন চলাচল। ফুসফুসের স্বাস্থ্যও ভালো থাকে এই ব্যায়ামে। এই ব্যায়ামটি করতে প্রথমে আসন পেতে পিঠ টানটান করে বসতে হবে। যেন হাই তুলছেন এমন মুখভঙ্গি করতে হবে যাতে আপনার দুই কাঁধ উঁচু হয়ে ওঠে। ধীরে ধীরে মুখ বন্ধ করে হাসির মতো একটা ভাব আনার চেষ্টা করতে হবে চেহারায়। 

৪। মুখ দিয়ে শ্বাস ছাড়া

মুখ দিয়ে শ্বাস ছাড়ার ব্যায়ামটি শরীরে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে। এজন্য প্রথমে শান্ত হয়ে বসে গভীর নিঃশ্বাস নিন। এরপর সাধ্যমতো ১ থেকে ৪ পর্যন্ত গুনুন। সবশেষ ঠোঁট ফাকা করে ফু দেওয়ার মতো খুব ধীরে ধীরে সমস্ত হাওয়া বের করুন। আর এভাবে ব্যায়ামটি অন্তত ৫ বার করতে হবে। 

৫। পেটের শ্বাস-প্রশ্বাস

পেটের শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামটিও হতে পারে করোনা রোগীদের শ্বাসকষ্ট প্রশমিত করার উপায়। এটি বসা কিংবা শোয়া অবস্থায়ও করতে পারেন। শুরুতে এক হাত বুকে এবং আরেক হাত পেটে রাখুন। খুব গভীর শ্বাস নিন। এরপর শ্বাস নেওয়ার সময় পেট যেন বাইরের দিকে বেরিয়ে আসে খেয়াল করুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। শ্বাস ছাড়ার সময় পেট যেন ভিতরের দিকে ঢুকে যায় তা খেয়াল করুন। অন্তত ১০ বার করতে পারেন পেটের এই ব্যায়ামটি। 

ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে এই ব্যায়ামগুলি নিয়মিত করতে পারেন যে কেউ। আর যদি আপনি সদ্য করোনা আক্রান্ত হয়ে থাকেন তাহলে ব্যায়ামগুলো করার সময় অবশ্যই খেয়াল করবেন যে আপনার শারীরিক কোনো অসুবিধা হচ্ছে কিনা।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *