কাউখালী সুবিদপুর খালের উপর ঝুকিপূর্ণ ব্রীজ দিয়ে পারাপার – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা : গ্রাম হবে শহর এই শ্লোগানকে সামনে নিয়ে দেশ যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং পার্শ্ববর্তী উপজেলা ভাণ্ডারিয়ায় যখন রাস্তা না থাকলেও  বিভিন্ন জায়গায়   ব্রিজ নির্মাণ হচ্ছে ঠিক তখন কাউখালীতে সম্পূর্ণ ভিন্ন চিত্র সাধারণ মানুষের চলাচলের জন্য মৌলিক অধিকার টুকও সঠিকভাবে  নিশ্চিত হচ্ছে না। যোগাযোগ ব্যবস্থার মান উন্নতির পরিবর্তে যেন আরো পিছিয়ে পড়ছে দিন দিন।

উপজেলার  চিরাপাড়া ইউনিয়নের ঘোষপাড়ার সুবিদপুর খালের উপর ঝুঁকিপূর্ণ ব্রীজই তার জ্বলন্ত প্রমাণ। এই ব্রিজটি দীর্ঘ  কয়েক যুগ পূর্বে অতি গুরুত্বপূর্ণ যোগাযোগের পথ হিসেবে বিবেচনা করে নির্মাণ করেছিলেন তৎকালীন চেয়ারম্যান মরহুম আবুয়াল হোসেন তালুকদার। কিন্তু দীর্ঘ বছর  সংস্কারের অভাবে বর্তমানে অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। চলাচলের  বিকল্প পথ না থাকায় মানুষ ঝুঁকি নিয়ে পারাপারে চরম দুর্ভোগ পোহাতে হয় প্রতিনিয়ত। কাউখালী – বেকুটিয়া সড়কের পাশে সুবিদপুর খালের উপর এই ব্রীজটি কয়েকটি গ্রামের যাতায়েতের মাধ্যম।

এ ব্রীজ পারাপার হতে গিয়ে প্রতিনিয়ত কোন না কোন দূর্ঘটনার কবলে পরে যাতায়াতকারী বয়স্ক ও ছোট ছোট শিশুরা সহ সব ধরনের মানুষ । ব্রীজের দুই পাড়েরই রয়েছে  গুরুত্বপূর্ণ শিক্ষা  প্রতিষ্ঠান নিলতী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর নিলতী মাধ্যমিক বিদ্যালয়, পশ্চিম দিকে সুবিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ব্রীজের পূর্ব পাড়ে কাউখালী সরকারি কলেজ, কাউখালী মহিলা কলেজ, সরকারি বালক ও বালিকা বিদ্যালয়, ইসলামিক কমপ্লে· এর মতো নামীদামী শিক্ষা প্রতিষ্ঠান ।

এই সকল প্রতিষ্ঠানে প্রতিদিন শত শত ছাত্রছাত্রী এই ব্রীজ পাড় হয়ে যাতায়াত করতে হয়। অথচ গুরুত্বপূর্ণ এই ব্রীজটি   কয়েক যুগ আগে নির্মিত হলেও সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে রয়েছে। ব্রীজটির পিলার, ভীম  বিভিন্ন সময় বালুবাহী জাহাজ সহ বিভিন্ন মালবাহী টলারের ধাক্কায় এবং ঘুর্ণিঝড় জলোচ্ছাসের কারনে ভেঙ্গে কাত হয়ে ও ঝুলে পড়ে রয়েছে । দীর্ঘদিনের সংস্কার না হওয়ায় পিলার ও এ্যাঙ্গেলগুলো মরিচা ধরে  বিভিন্ন স্থান থেকে ভেঙ্গে  ঝুলে রয়েছে । সুবিদপুর গ্রামের মনির হোসেন তালুকদার জানান ব্রিজটি দীর্ঘদিন সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয় পড়েছে, ব্রিজ থেকে মানুষ পরে দুর্ঘটনা ঘটে প্রতিনিয়ত। চিরাপাড়ার ঘোষপাড়া থেকে সুবিদপুর  বাদামতলা পর্যন্ত কাছাকাছি বিকল্প  ব্রিজ না থাকায়  এই এলাকার মানুষের চলাচলের এটাই শেষ ভরসা। প্রয়োজনীয় কাজকর্ম ও চাহিদা  পূরণ করতে  দীর্ঘদিন এলাকাবাসী সুপারি গাছ ও কাঠ দিয়ে কোন রকমের ঝুঁকি নিয়ে চলাচল  করছে অথচ কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ করছে না।

এব্যাপারে ৪নং চিরাপাড়া পারসাতুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ খান খোকন জানান ঝুঁকিপূর্ণ ব্রিজ অপসারণ করে এই জায়গায় লোহার ঢালাই ব্রিজ নির্মাণের জন্য ইতিমধ্যেই সয়েল টেস্ট করানো হয়েছিল কিন্তু অজানা কারণে আর কোনো অগ্রগতি হয় নাই এবং কবে নাগাদ স্টিমিট এবং বরাদ্দ হবে তাও জানিনা তবে আমি বিষয়টি আগামী সমন্বয় মিটিংয়ে উত্থাপন করবো আশা করি   দ্রুত সময়ের মধ্যে সমস্যার সমাধান হবে। কাউখালী উপজেলা ইঞ্জিনিয়ার মোস্তাক আহমেদ জানান নতুন ব্রিজ নির্মাণের জন্য ইতিমধ্যেই সয়েল টেস্ট করা হয়েছে। বাকি কাজ  চলমান আছে দ্রুত সময়ের মধ্যেই নতুন ব্রিজ নির্মাণ করা হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *