নওগাঁয় আম নামানোর সময় নির্ধারণ – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নওগাঁ সংবাদদাতা : আমের দ্বিতীয় রাজ্য হিসেবে পরিচিতি লাভ করেছে ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চল নওগাঁ। এক সময় আমের জন্য চাপাই ও রাজশাহী প্রসিদ্ধ থাকলেও বর্তমানে আমের জগতে নওগাঁর অবস্থানও অনেক উচুতে। শুধুমাত্র আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায়। 

ইতিমধ্যেই জেলা প্রশাসন নওগাঁর আমকে ব্রান্ডিং ঘোষণা করেছে। বেশি মুনাফা পাওয়ার আশায় অসাধু ব্যবসায়ীরা দেশের বিভিন্ন অঞ্চলে নওগাঁয় উৎপাদিত আমকে রাজশাহী ও চাপাই বলে বিক্রি করেন। নওগাঁর নিজস্ব একটি সুস্বাদু ও সুমিষ্ট আমের জাত হচ্ছে আম্রপালি। এই জাতের আম শুধুমাত্র নওগাঁয় উৎপাদিত হয়। বর্তমানে আম্রপালি জাতের আম দেশের বিভিন্ন অঞ্চলসহ বিদেশেও রপ্তানি করা হচ্ছে। 

নওগাঁতে জাত ভেদে আম পাড়ার তারিখ নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিত করতে স্থানীয় আমচাষী ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২০ মে এর আগে কোনো জাতের আম নামানো যাবে না। 

সাপাহার উপজেলার আমচাষী বাবলু হোসেন বলেন, এবার আমি ৮০ বিঘা জমিতে আমের বাগান করেছি। চলতি মৌসুমে খরার পরিমাণ একটু বেশি হওয়ার কারণে গাছ থেকে অনেক আম পড়ে গেছে। এবার গাছে আগের মতো আম নেই। তবুও আমরা চলতি মৌসুমে আমের ভালো দাম আশা করছি। আমি প্রশাসনের বেধে দেওয়া নির্ধারিত সময়েই আম নামানো শুরু করবো।

গত ১১ মে জেলা প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভোক্তা অধিকারের স্বার্থে ও নওগাঁর আমের সুনাম অক্ষুন্ন রাখতে প্রতি বছর এই উদ্যোগ গ্রহণ করা হয়ে থকে। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ কোনো কারণে এই তারিখ পরিবর্তন করতে হলে তা সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনের পূর্বানুমতি নিতে হবে। আর এই আদেশ বাস্তবায়নে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে আম বাগানগুলোতে কঠোর নজদারি রাখতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নওগাঁতে সাধারণত গুটি জাতের কিছু আম সবার আগে পরিপক্ক হয়। 

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, এবার আগামী ২০ মে থেকে এই আমটি গাছ থেকে নামাতে পারবেন চাষীরা। আর উন্নত জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২৭ মে এবং ক্ষীরশাপাত বা হিমসাগর ২ জুন থেকে নামানো যাবে। এ ছাড়া নাগ ফজলি ৪ জুন, ল্যাংড়া আম ১০ জুন, ফজলি ২০ জুন এবং আম্রপালি ২২ জুন থেকে নামানো যাবে। আর সবার শেষে ৮ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা ও বারি-৪ জাতের আম।

জেলা প্রশাসক মো: হারুন-অর-রশীদ বলেন, অসময়ে আম পাড়া বন্ধে এবং ক্যালসিয়াম, কার্বাইড, পিজিআর, ফরমালিন, ইথিফনের মতো কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন আম পাকানো না হয়, তার জন্য গাছ থেকে আম নামানোর ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া হয়েছে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত এবং পুলিশ কঠোর ভাবে মনিটরিং করবে। তিনি আরো বলেন তবে আবহাওয়ার তারতম্যের কারণে কোথাও নির্ধারিত সময়ের আগে গাছে আম পাকলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন। কৃষি ও খাদ্য পণ্যবাহী পরিবহন লকডাউনের আওতার বাইরে আছে, তাই আম চাষীদের আম রপ্তানিতে কোনো বেগ পেতে হবে না। নওগাঁর আম নিয়ে কোন জালিয়াতি কিংবা অন্যায়কে প্রশয় দেওয়া হবে না এবং কাউকে কোনো প্রকারের ছাড় দেওয়া হবে না।  

উল্লেখ্য, চলতি মৌসুমে নওগাঁতে ২৮ হাজার ৭৫০হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ২৫ হাজার ৫৭৩ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা ছিল। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ২০ মেট্টিক টন। মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা তিন লাখ ২০ হাজার মেট্টিক টন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *