খুলনায় লক্ষ্যমাত্রার চেয়ে ২০ শতাংশ বেশি ধান উৎপাদন – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

খুলনা  প্রতিনিধি :    খুলনায় লক্ষ্যমাত্রার চেয়ে ২০ শতাংশ বেশি ধান উৎপাদন হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো. হাফিজুর রহমান। রোববার (১৬ মে) খুলনা জেলা উন্নয়ন কমিটির সমন্বয় সভায় এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, এবছর বোরো মৌসুমে জেলায় হেক্টর প্রতি ধানের গড় উৎপাদন ৪ দশমিক ৫ মেট্রিক টন এবং মোট ফলন দুই লাখ ৭০ হাজার সাতশত আট মেট্রিকটন যা লক্ষ্যমাত্রার চেয়ে ২০ শতাংশ বেশি।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে সভায় সভায় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুফ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদিকুর রহমান খানসহ সরকারি কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কমিটির সদস্যরা জুমে যুক্ত ছিলেন।

এসময় জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. বাবুল হোসেন বলেন, খুলনা জেলায় এ মৌসুমে ১৭ হাজার পাঁচশত ২২ মেট্রিক টন চাল ও আট হাজার ৯৫৭ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীতে গত বৃহস্পতিবার (১৩ মে) পর্যন্ত চারশত ৫০ মেট্রিক টন চাল এবং তিনশত ৪৭ মেট্রিক টন ধান সংগ্রহ সম্পন্ন হয়েছে।

সভায় সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী খুলনা জেলায় কোয়ারেন্টিনে থাকা বিদেশ ফেরত পাঁচশত ৩৫ জনের মধ্যে একশত ৬১ জনের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ায় তারা বাড়িতে ফিরে গেছেন।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ ধরার প্রবণতা বেশি দেখা যায়। এসময় সুন্দরবন সংলগ্ন এলাকার ভূমিহীন জেলেদের কাছে কীটনাশক বিক্রি বন্ধ করা ও বিষ দিয়ে মাছ ধরা বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান জোরদার করা প্রয়োজন।

জেলা সমাজসেবা দপ্তরের উপ পরিচালক খান মোতাহার হোসেন বলেন, সমাজসেবা অধিদফতরের আওতায় জেলায় এক লাখ ৪৪ হাজার জন সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগী রয়েছেন। যাদের ৫৫ শতাংশ এখন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভাতার অর্থ পাচ্ছেন।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন খুলনা জেলা মডেল মসজিদের ইমাম নিয়োগের প্রক্রিয়া দ্রুত শুরু করা, জমি আছে ঘর নাই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সুবিধাভোগী দ্রুত নির্বাচন করা এবং জেলায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা ভোগীদের ১০ শতাংশের প্রতিস্থাপন কাজ অবিলম্বে শেষ করার জন্য নির্দেশনা দেন।

এছাড়া দাকোপ, কয়রা ও পাইকগাছা উপজেলায় ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ বর্ষা মৌসুমের আগে মেরামত ও প্রয়োজনীয় জিও ব্যাগ সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দেন। জনভোগান্তি দূর করতে খুলনা ওয়াসার পানির মান নিশ্চিত করা, মুজিব কেল্লা দ্রুত সংস্কার, নির্দিষ্ট সময়ের আগে সরকারের ধান-চাল সংগ্রহ অভিযান শেষ করা এবং সরকারি দফতরসমূহকে আরও জনবান্ধব করতে সকলকে নির্দেশনা দেন জেলা প্রশাসক।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *