করোনায় বুকে জমে থাকা কফ দূর করবে বিশেষ চা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকার ডাক ডেস্ক  :     করোনা আক্রান্তদের বেশিরভাগই সর্দি-কাশিতে ভুগে থাকেন। অনেক সময় সর্দির কারণে গলা ও বুকে কফ জমতে শুরু করে। কাশির মাধ্যমে কফ উঠে আসে। যাকে বলা হয় মিউকাস বা শ্লেষ্মা। ঠান্ডা বা জীবাণুর আক্রমণে শ্লেষা বা মিউকাস নিঃসরণ বেড়ে যায়।

যেহেতু করোনার প্রভাবে শ্বাসযন্ত্র সংক্রমিত হয়ে থাকে; তাই এ মুহুর্তে ফুসফুসকে শক্তিশালী রাখতে শ্বাসযন্ত্রের কার্যকারিতা বাড়ানোর বিকল্প নেই। এজন্য সর্দি-কাশি থেকে শুরু করে গলা ব্যথাসহ শ্বাসযন্ত্র সুরক্ষিত রাখতে এ সময় বিশেষ পানীয় পান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরাও।

jagonews24

বিভিন্ন মশলা দিয়ে তৈরি ভেষজ পানীয় শুধু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়াবে না বরং করোনা সংক্রমণের কারণে ফুসফুসের শ্লেষ্মাও কমাবে। তেমনই একটি স্বাস্থ্যকর চায়ের রেসিপি জেনে নিন-

উপকরণ

১. আদা কুচি ১ টেবিল চামচ
২. দারুচিনি স্টিক ১ টুকরো
৩. তুলসি পাতা কুচি আধা টেবিল চামচ
৪. ওরিগানো ১ চা চামচ
৫. কালো মরিচ ৩টি
৬. এলাচ ২টি
৭. মৌরি বীজ আধা চা চামচ
৮. আজওয়াইন ১ চিমটি
৯. জিরা আধা চা চামচ

jagonews24

পদ্ধতি

একটি প্যানে আধা কাপ পরিমাণে পানি ভালো করে ফুটিয়ে নিন। এতে সব উপাদান মিশিয়ে দিন। পানি অর্ধেকে না আসা পর্যন্ত ফুটাতে থাকুন। এরপর চুলা বন্ধ করে কাপে ঢালুন।

এরপর চায়ের মতো পান করুন স্বাস্থ্যকর এই পানীয়। প্রতিদিন এই পানীয়টি দু’বার পান করলে শারীরিক বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন। সর্দি-কাশি সারবে। শ্লেষ্মার সমস্যাও দূর হবে। সেই সঙ্গে শ্বাস-প্রশ্বাস উন্নত হবে।

jagonews24

এই চা পান করলে যেসব উপকারিতা পাবেন

এই চা তৈরিতে ব্যবহৃত সব উপাদানই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যুগ যুগ ধরে বিভিন্ন শারীরিক সমস্যার সমাধান হিসেবে এসব মশলা ব্যবহার করা হয়।

সবারই কমবেশি জানা আছে, আদা, দারুচিনি, তুলসি, কালো মরিচ, মৌরি, জিরা এবং ক্যারাম বীজে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকে।

শুধু করোনা নয় বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এসব ভেষজ উপাদান। আপনি যদি করোনায় আক্রান্ত হন; তাহলে এ পানীয় ফুসফুসের অতিরিক্ত শ্লেষ্মা দূর করবে। সেইসঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *