এয়ার ইন্ডিয়ায় সাইবার হামলা, ১০ বছরের তথ্য চুরির শঙ্কা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  সাইবার হামলার শিকার হয়েছে এয়ার ইন্ডিয়া। এই হামলায় এয়ার ইন্ডিয়ার গত ১০ বছরের লাখ লাখ যাত্রীর ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্যসহ ব্যক্তিগত তথ্য হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে এই হামলার ঘটনা ঘটলেও তিন মাস পর বিষয়টি অবহতি করলো বিমান সংস্থাটি।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ২০১১ সালের ২৬ অগস্ট থেকে গত ৩ ফেব্রুয়ারির মধ্যে তাদের কাছে যত তথ্য নথিভুক্ত আছে তার সবই এই হামলার শিকার হয়েছে। যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট, টিকিট এবং ক্রেডিট কার্ডের তথ্য চুরি হয়েছে।

ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, ধারণা করা হচ্ছে, প্রায় ৪৫ লাখ যাত্রীর ব্যক্তিগত তথ্য এখন হ্যাকারদের হাতে। তবে এয়ার ইন্ডিয়ার বক্তব্য, তথ্য চুরি যাওয়ার পরও তাদের সিস্টেমে অস্বাভাবিক কিছু ঘটেনি। যা কিছুটা স্বস্তির বলেই মনে করছে সংস্থাটি।

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তথ্য চুরি যাওয়ার পর যা যা পদক্ষেপ গ্রহণ করা দরকার, তা করা হয়েছে। যাত্রীদেরও তাদের পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দেয়া হয়েছে। তারা এই ঘটনার তদন্ত করছে এবং সার্ভারের নিরাপত্তায় কার্যকর ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *