বন্দি হওয়ার পর প্রথমবার আদালতে সু চি – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে জান্তা অভ্যুত্থানের পর গ্রেফতার দেটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি’কে প্রথমবারের মতো সশরীরে আদালতে হাজির করা হয়েছে।

সোমবার (২৪ মে) চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদনে জানানো হয়, সু চি’র আইনজীবী তায়ে মঙ মঙ জানান, সোমবার নেপিদোর আদালতে তোলার সময় সু চি’কে দেখে সুস্থ মনে হয়েছে। শুনানি শুরুর আগে সু চি তার আইনজীবীদের সঙ্গে প্রায় আধা ঘণ্টার মতো বৈঠক করেছেন।

সু চি’র আইনজীবী জানান, তিনি (সু চি) মানুষের সুস্বাস্থ্য কামনা করেছেন। বলেছেন, আমাদের দল মানুষের জন্য তৈরি হয়েছিল। তাই মানুষ যতদিন পাশে থাকবে, ততদিন পার্টি থাকবে।

এর আগে গতকাল রবিবার দেশটিরি সেনাবাহিনীল প্রধান মিন অং হ্লেইং বলেন, ‘অং সান সু চি সুস্থ আছেন। তিনি বাড়িতে আছেন। কয়েক দিনের মতো তাকে আদালতে হাজির করা হবে।’

গত ১ ফেব্রুয়ারি ভোরে সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারে রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেয় দেশটির সামরিক বাহিনী। আটক করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি’সহ মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও শাসক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষ নেতাদের। সেইসঙ্গে দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়। এ নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া ও নিন্দার ঝড় বয়ে যায়।

গেল বছরের নভেম্বরে দেশটিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এরপরই সুষ্ঠু ভোটের মধ্য দিয়ে জনগণের নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা যথারীতি হস্তান্তর করারও প্রতিশ্রুতি দেন সেনাপ্রধান মিং অং হ্লইং।

এদিকে সেনা অভ্যুত্থানের পর সু চি’র মুক্তি ও জান্তা সরকারের বিরুদ্ধে মিয়ানমারে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কয়েকশো মানুষের প্রাণহানি হয়েছে।

এর আগেও সু চি ও গণতন্ত্রপন্থি অন্য নেতাদের বছরের পর বছর বন্দি রেখেছিল দেশটির সেনা কর্তৃপক্ষ।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *