মাশরাফিকে ছুঁয়ে ওয়াসিম আকরামের পাশে সাকিব – bnewsbd.com

খেলাধুলা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

হোম সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ে দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।  তবে বহু দিন পরে ক্রিকেটে ফিরলেও বোলিংয়ে ছন্দ ঠিকই ধরে রেখেছেন।

দ্বিতীয় ওয়ানডেতে ৯ ওভার হাত ঘুরিয়ে দুই উইকেট নিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।  এর মধ্য দিয়ে তিনটি রেকর্ড গড়েছেন সাকিব।

একটি বাংলাদেশের রেকর্ড, দুটি বিশ্বরেকর্ড।

একটিতে তিনি স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজাকে।  আরেকটিতে পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার ওয়াসিম আকরামকে।  অন্যটিতে তিনি সবাইকে ছাড়িয়ে বিশ্বসেরা অলরাউন্ডার খ্যাতি অক্ষুণ্ন রেখেছেন।

বাংলাদেশের হয়ে ওয়ানডে উইকেটের তালিকায় মাশরাফির সঙ্গে এখন যুগ্মভাবে শীর্ষে সাকিব।  দেশের হয়ে দুজনের উইকেটই ২৬৯টি।

বিশ্বরেকর্ডটি এক মাঠে সর্বোচ্চ উইকেটের।  শারজাহতে ১২২ উইকেট নিয়ে এতদিন এককভাবে শীর্ষে ছিলেন ওয়াসিম আকরাম।  এখন সাকিবও সঙ্গী এই পাকিস্তানি কিংবদন্তির।

শারজাহতে আকরামের ১২২ উইকেট ৭৭ ম্যাচে।  মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সাকিবের ১২২ উইকেট হলো ৮৪ ম্যাচে।

এক ভেন্যুতে উইকেটের সেঞ্চুরি ওয়ানডেতে আছে কেবল আর ওয়াকার ইউনুসের।  শারজাহতেই ৬১ ম্যাচে ১১৪ উইকেট সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের।

এদিকে অলরাউন্ডারদের মধ্যে সাকিব আল হাসান যথারীতি শীর্ষস্থানে অবস্থান করছেন।  আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে আজ দেখা গেছে এই চিত্র।

দেশের হয়ে মাশরাফির চেয়ে তিন উইকেট পেছনে থেকে এই সিরিজ শুরু করেন সাকিব।  প্রথম ওয়ানডেতে নেন তিনি এক উইকেট।  দ্বিতীয় ওয়ানডেতে পাথুম নিসানকাকে এলবিডব্লিউ করে এগিয়ে যান এক ধাপ। ধনাঞ্জয়া ডি সিলভাকে এলবিডব্লিউ করে ছুঁয়ে ফেলেন মাশরাফিকে।

মাশরাফির মোট ওয়ানডে উইকেট অবশ্য ২৭০টি, ২০০৭ আফ্রো-এশিয়া কাপে একটি উইকেট আছে তার এশিয়া একাদশের হয়ে।

বাংলাদেশের হয়ে ২০০ উইকেট শিকারি প্রথম বোলার আব্দুর রাজ্জাক ২০৭ উইকেট নিয়ে আছেন তালিকার তিন নম্বরে। ১২৯ উইকেট নিয়ে চারে রুবেল হোসেন, পাঁচে মুস্তাফিজুর রহমান ১২৪ উইকেট নিয়ে।

বাঁহাতি স্পিনে সাকিবের চেয়ে বেশি উইকেট আছে ওয়ানডে ইতিহাসে কেবল দুই জনের, ড্যানিয়েল ভেটোরি (৩০৫) ও সনাৎ জয়াসুরিয়া (৩২৩)।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *