ঘূর্ণিঝড় “ইয়াস”এর প্রভাবে মহেশখালীতে পৌরসভা সহ ২০টি গ্রামের প্লাবিত – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মহেশখালী (কক্সবাজার) সংবাদদাতা : প্রাকৃতিক ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে কক্সবাজারের মহেশখালীর উপজেলার ধলঘাট, মাতারবাড়ী, কুতুবজোমের সোনাদিয়া, ঘটিভাঙ্গা ও পৌরসভাসহ ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। জোয়ারের পানি স্বাভাবিক নিয়মের চেয়ে অতিরিক্ত উচ্চতায় মহেশখালীর বিভিন্ন গ্রামে পানি প্রবেশ করে। গতকাল গভীর রাত থেকে নিরাপদ আশ্রয়ের জন্য উপজেলার মাতারবাড়ী ধলঘাটা, কুতুবজোমের সোনাদিয়া ঘটিভাঙ্গা এলাকায় স্থানীয় সাইক্লোন সেল্টারে আশ্রয় গ্রহন করে।

২৬শে মে সকালের জোয়ারে উপজেলার যে সকল ইউনিয়নের বিভিন্ন গ্রামে পানি প্রবেশ করে জনবসতি প্লাবিত হয়। সে সকল এলাকায় উপজেলা নিবার্হী অফিসার ও সংশ্লিষ্ট ইউনিয়ন টেক অফিসারগন এলাকার পরিদর্শন করেন ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের কাজ চালিয়ে যাচ্ছে।

যে সকল এলাকা প্লাবিত হয়েছে সেগুলোর মধ্যে ধলঘাটা ইউনিয়নের সরইতলা মাতারবাড়ীর সাইট পাড়া, জালিয়া পাড়া ও রাজঘাট এলাকা, পৌরসভার চরপাড়া, পশ্চিম সিকদার পাড়া, কুতুবজোমের ঘটিভাঙ্গা, সোনাদিয়া, ছোট মহেশখালী ইউনিয়নের তেলিপাড়া (মোহাম্মদপুর)সহ ২০টি নিম্নঞ্চল এলাকা। আবহাওয়ার ১২ নম্বর বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার প্রভাবে সাগরে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট বেড়েছে। ফলে অতিরিক্ত জোয়ারের উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

ধলঘাট, মাতারবাড়ী, হোয়ানক, কালারমারছড়া, বড় মহেশখালী ও কুতুবজোমের বিভিন্ন এলাকায় চিংড়ী ঘের, লবণ মাঠের ব্যাপক ক্ষতি হয়েছে। অপরদিকে শাপলাপুর, কালারমারছড়া, হোয়ানক, বড় মহেশখালী, ছোট মহেশখালীতে ইয়াসের প্রবল বেগে বাতাসের কারণে পানের বরজ নষ্ট হয়ে গেছে। উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান জানান, ইয়াসের সম্ভাব্য ক্ষতি ও দুর্যোগ মোকাবিলার সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া ও পানি প্রবেশে ক্ষতিগ্রস্থ পরিবারের মানুষের জন্য শুকনো খাবার ও পানি মজুতের ব্যবস্থা করেছি। মহেশখালী উপজেলা প্রশাসন ঘুর্ণিঝড় “ইয়াস” মোকাবিলায় প্রস্তুত রয়েছে। যে সমস্ত এলাকা ক্ষতিগ্রস্থ ও প্লাবিত হয়েছে তাদের তালিকা তৈরি করার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে শুকনো খাবার দেওয়া হলেও পরবর্তীতে চেয়ারম্যানদের দেওয়া তালিকা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *