হাতিয়ায় গৃহহীন হাজার হাজার পরিবার, ভেসে গেছে শিশু – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নোয়াখালী  প্রতিনিধি :   ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে অস্বাভাবিক জোয়ারের পানিতে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে অন্তত ২০টি গ্রাম। এতে পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। গৃহহারা হয়ে অনেকেই আশ্রয় নিয়েছে খোলা আকাশের নিচে, উঁচু জায়গা, বেড়িবাঁধ ও বড় নৌকা এবং ট্রলারে।

সুখচর ইউনিয়নে জোয়ারের পানিতে ভেসে গেছে লিমা আক্তার নামের সাত বছরের এক শিশু। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত তার সন্ধান পাওয়া যায়নি। এদিকে উপজেলার নিঝুমদ্বীপের বন থেকে অন্তত চার হাজার হরিণ বনের পাশের উঁচু জায়গা ও লোকালয়ে চলে এসেছে।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে পুনরায় পাঁচ-ছয় ফুট জোয়ারে আবারও প্লাবিত হতে পারে বিচ্ছিন্ন এ দ্বীপটি। এমন আশঙ্কার কথা জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন।

গত দুই দিনের অস্বাভাবিক জোয়ারের পানিতে ভেসে গেছে ঘরবাড়ি, গৃহপালিত পশু, পুকুরের মাছ ও জমির ফসল। বেড়িবাঁধগুলো মেরামত না করায় ইয়াসের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্তদের। বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টি ও জোয়ার না থাকলেও উপকূলে বইছে প্রচন্ড বাতাস।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাতাসের তীব্রতাও বাড়ছে। তাই দুপুরের পরে জোয়ারের উচ্চতা গত দুই দিনের তুলনায় অনেক বেশি হবে বলে ধারণা করছে স্থানীয়রা। বুধবার রাত পর্যন্ত জোয়ারে উপজেলার হরণী, চানন্দী, সুখচর, নলচিরা, চরঈশ্বর ও নিঝুমদ্বীপের অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন জানান, সকাল থেকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে সরকারি ত্রাণ বিতরণ করা হচ্ছে। দ্রুত ক্ষতিগ্রস্তদের তালিকা করা হবে। ক্ষতিগ্রস্তদেরকে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *