কিশোরগঞ্জের হাওরের গর্ভবতি নারী ঘরে বসেই পেলেন বিনামূল্যে ঔষধ ও স্বাস্থ্যসেবা – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভৈরব (কিশোরগঞ্জ) সংবাদদাতা :  হাওর বেষ্টিত অবহেলিত জনপদ হচ্ছে কিশোরগঞ্জের অষ্ট্রগ্রাম । চারদিকে বর্ষা মৌসুমে অথৈই পানি । আর যোগাযোগের ক্ষেত্রে দূর্গম পথ পাড়ি দিতে নৌকা বা ট্রলার বাহন হিসেবে ব্যবহৃত হয়ে থাকে । যোগাযোগের দিক থেকে এখনো অনেকটা পিছিয়ে হাওরবাসি । তাই স্বাস্থ্যসেবা নিতে সদরে আসতে রোগীদের দূভোর্গের অন্ত নেই ।কিন্ত ব্যতিক্রম উদ্যোগের কারনে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে

কিশোরগঞ্জের হাওরের ২ সহস্রাধিক গর্ভবতি নারী ঘরে বসেই পেলেন বিনামূল্যে ঔষধ ও স্বাস্থ্যসেবা। করোনাকালীন সময়ে গর্ভবতি নারীরা ঘরে বসেই এ স্বাস্থ্যসেবা পেয়ে খুশি হয়েছেন । এ ধারা যেন অব্যাহত থাকে সে প্রত্যাশা তাদের । অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপেক্সর পক্ষ থেকে  গর্ভবতি নারীদের বাড়িতে ৩ মাসের দরকারি ঔষধ পৌঁছে দিলেন ।

জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বৃহস্পতিবার বার কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামের ৮টি ইউনিয়নে ২হাজার ৯৭ জন গর্ভবতি মায়ের প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা ও ৩মাসের দরকারি ঔষধ বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিচ্ছেন স্বাস্থ্য সহকারিরা। অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপেক্স সুত্রে জানা যায়, ২৮ মে জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস এবার শুক্রবার দিন হওয়া একদিন এগিয়ে দিবসটি পালিত হয়। বৃহস্পতিবার দুপুর ১টায় অষ্টগ্রাম সদর ইউনিয়নের সোনাইদিঘীর পাড়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান শিক্ষাবিদ শহীদুল ইসলাম জেম্ এই কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বুলবুল আহমেদ সহ উপজেলা স্বাস্থ্য কমপেক্সের কর্মকর্তা কর্মচারীরা। বিশ্ব অতিমারী করোনা ভাইরাস মোকাবেলায় গর্ভবতি মায়েদের স্বাস্থ্য সেবা অব্যাহত রাখতে জনসমাগম এড়িয়ে বাড়ি বাড়ি গিয়ে ২ হাজার ৯৭জন গর্ভবতি মাকে ৩ মাসের জন্য ক্যালসিয়াম, আয়রণ, প্যারাসিটামল, র্যাবীপ্রাজন ও ভিটামিন ঔষধ বিনামূল্যে পৌঁছে দেওয়া হয়। উপজেলা সকল কমিউনিটি ক্লিনকের মাধ্যমে ২০ জন স্বাস্থ্য সহকারি, ১৯ জন কমিউনিটি হেল্প কেয়ার প্রোভাইডার ও ১ শত ৩ জন মাল্টিপারপাস হেল্থ ভলিন্টিয়ার কাজ করছেন। অষ্টগ্রাম সোনাইদিঘীর পাড়ের গর্ভবতি নীলু সরকার (২১) বলেন, করোনার ভয়ে পাসপাতালে যাই না। ডাক্তাররা আজ ঘরে ঔষধ দিয়ে গেছেন। মাঝে মাঝে প্রেসার মাপা ও খোঁজ নিতে আসেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বুলবুল আহমেদ বলেন, এ উপজেলার আদমপুর,আবদুল্লাহপুর ও কলমা  বিশেষ করে এ ৩টি উপজেলার বর্ষা মৌসুমে নৌকায় করে রোগীদেও স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেওয়া অনেকটা কষ্টকর । এছাড়া করোনাকালীন সময়ে গর্ভবতি মায়ের স্বাস্থসেবা নিশ্চিত করতে আমরা ঘরে ঘরে ঔষধ পৌঁছাতে দিচ্ছি। তাদের স্বাস্থ্য শিক্ষা ও সেবা যেন বিঘ্নিত না হয় সে চেষ্টা করছি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *