পাকিস্তানের ওপর ফিফার নিষেধাজ্ঞা বহাল থাকছে – bnewsbd.com

খেলাধুলা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

খেলাধুলা ডেস্ক: ফের বড় ধাক্কা খেলো পাকিস্তানের ফুটবল। দেশটির ফুটবল ফেডারেশনের (পিএফএফ) ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার অনুমোদন দিয়েছে ফিফা কংগ্রেস।

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে গত ৭ এপ্রিল পাকিস্তানের ফুটবল ফেডারেশনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা। এরপর গত সপ্তাহে ভার্চুয়ালি অনুষ্ঠিত ৭১তম ফিফা কংগ্রেসে বিষয়টি অনুমোদন করা হয়।

ওই কংগ্রেসে ফিফার ২০৭ সদস্যের মধ্যে ২০৩ সদস্য উপস্থিত ছিল।

ফিফার নিয়ম অনুযায়ী, ফুটবল ফেডারশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ নিষিদ্ধ। এর ব্যত্যয় হলে কঠিন শাস্তির ব্যবস্থা রয়েছে। যার মধ্যে সর্বোচ্চ শাস্তি নিষেধাজ্ঞা।

সম্প্রতি লাহোরে অবস্থিত পিএফএফ এর কার্যালয় দখলে নেয় বিদ্রোহী কর্মকর্তাদের একটি গ্রুপ। এমনকি সরকারি হস্তক্ষেপে ভেঙে দেওয়া হয়েছে ফেডারেশনের ফিফা অনুমোদিত কার্যনির্বাহী কমিটি। ফিফা তখনই জানিয়ে দিয়েছিল, তাদের অনুমোদিত কোনো কমিটি পাকিস্তান ফুটবল ফেডারেশনের দায়িত্ব নিলে তবেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

২০১৮ সালে দেশটির সুপ্রিমকোর্টের হস্তক্ষেপে পিএফএফ এর সভাপতি হন আশফাক হোসেন শাহ। কিন্তু তৃতীয়পক্ষের হস্তক্ষেপের অভিযোগে ফিফা এবং এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) তাকে স্বীকৃতি দেয়নি। পরে পিএফএফের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান হারুন মালিক। কিন্তু তাকে আবার আশফাক হোসেনের অনুগত গ্রুপ মেনে নেয়নি। হারুনের অফিসে জোর করে প্রবেশ করে আশফাক গ্রুপের লোকজন ফেডারশনের ব্যাংক অ্যাকাউন্টের কাগজপত্র জোর করে ছিনিয়ে দেন বলে অভিযোগ উঠেছিল। এর প্রেক্ষিতেই আসে ফিফার নিষেধাজ্ঞা।

পাকিস্তানের ফুটবলে এমন নিষেধাজ্ঞা অবশ্য নতুন কিছু নয়। এর আগে ২০১৭ সালে আদালতের নির্দেশে গঠিত কমিটি ফুটবল ফেডারেশনের দায়িত্ব নিলে ফিফা তাদের অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে। পরে ফিফার হস্তক্ষেপেই নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তারও আগে ২০১৫ সালেও একবার তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে পাকিস্তানকে নিষিদ্ধ করেছিল ফিফা। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *