দক্ষিণ আফ্রিকায় সিরিয়াল ধর্ষককে ১০৮৮ বছরের কারাদণ্ড – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দক্ষিণ আফ্রিকায় এক সিরিয়াল ধর্ষককে এক হাজার ৮৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির হাইকোর্ট।

শনিবার (২৯ মে) দেশটির নর্থ ঘাউটেং হাইকোর্টের বিচারপতি পেপি মোসোপা এই ঐতিহাসিক রায় ঘোষণা করেন।

দণ্ডিত সিরিয়াল ধর্ষক সেলো আব্রাম ম্যাপোনিয়া (৩৩) দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়া ও আশপাশের এলাকাগুলোতে গত পাঁচ বছরে অর্ধশতাধিক নারীকে ধর্ষণ করেন। এছাড়া বিভিন্ন সময় ছিনতাই, ডাকাতি, ভাঙচুর, হামলা ও মানুষকে মারধর করে আহত করেন। এরকম প্রায় শতাধিক অভিযোগে তিনি দোষী প্রমাণিত হন।

সেলো আব্রাম ম্যাপোনিয়াকে ধর্ষণের দায়ে পাঁচটি যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। আর ভাঙচুর, ডাকাতি, হামলা ও মারধরের মামলায় আরও ৯৮৮ বছরের কারাদণ্ড দেয়া হয়। আদালত জানিয়েছে, তার সাজাগুলো একসঙ্গে কার্যকর করা হবে না।

রায়ে বিচারক বলেন, ‘যৌন অপরাধী হিসেবে দণ্ডিত ম্যাপোনিয়ার শাস্তি নিশ্চিত করার মাধ্যমে ধর্ষণের শিকার নারী ও শিশুদের সঙ্গে ঘটে যাওয়া নিপীড়নের বিচার হয়েছে। যারা সাহস করে সাক্ষ্য দিয়ে বিচার কাজে সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ।’

উল্লেখ্য, ২০১৯ সালের মার্চে গ্রেফতার হন আব্রাম ম্যাপোনিয়া। এর আগে পাঁচ বছরে বিভিন্ন সময় প্রিটোরিয়ার শহরতলী অ্যাটরিজভিলি, ম্যামেলোদি এলাকাগুলোতে সন্ত্রাসী কার্যক্রম করেন তিনি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *