দেশে বিদেশে প্রশংসিত সুমন রেজার শর্টফিল্ম ‘তিয়াস’ – bnewsbd.com

বিনোদন

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দেশে বিদেশে প্রশংসিত সুমন রেজার শর্টফিল্ম ‘তিয়াস’

বহু বছর আগে নির্মাতা সুমন রেজার গ্রামে দুই-তিন বাড়ি মিলিয়ে খাওয়ার পানির জন্য একটি টিউবওয়েল বসাত। পথিকেরা সেই টিউবওয়েল থেকে পানি পান করত। এখন প্রতিটি ঘরেই টিউবওয়েল আছে। তবে গোপনীয়তার কারণে সব টিউবওয়েল এখন ঘরের আঙিনায় চলে গেছে! সেখান থেকেই ‘তিয়াস’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের আইডিয়া মাথায় আসে সুমন রেজার।
আইডিয়া কাজে লাগিয়ে শর্টফিল্মটি বানিয়েও ফেলেন তিনি। নাম রেখেছেন ‘তিয়াস’। ১৫ মিনিটের এই ছবিটি এখন দেশের গ-ি ছেড়ে বিদেশেও প্রশংসিত হচ্ছে। আন্তর্জাতিক চলচিত্র জগতে বাংলাদেশের নাম তুলে ধরেছে স্বল্পদৈর্ঘ চলচিত্র ‘তিয়াস’। ইতালির ‘ঠঙখঞঊজজঅ ঋঅঘঞঅঝণ ঋওখগ ঋঊঝঞওঠঅখ’ ও আমেরিকার ঋরষষঁস ওহঃবৎহধঃরড়হধষ ঝঃড়ৎরপধষ ্ ঝযড়ৎঃ ঋরষস ঋবংঃরাধষ (ঋওঝঝঋ) গুলোতে মনোনীত হয়েছে। শুধু তাই নয়, ছবিটি ইতালির ফিল্ম উৎসবে কোয়ার্টার ফাইনালিস্ট হিসেবে প্রতিযোগিতা করছে। পরিচালক সুমন রেজা বিষয়টি আজ ২৯ মে নিশ্চিত করে বলেন, ‘এই খবরটা জানার পর থেকেই ভিষণ আনন্দ হচ্ছে। আজই ঠঙখঞঊজজঅ ঋঅঘঞঅঝণ ঋওখগ ঋঊঝঞওঠঅখ কর্তৃপক্ষ জানিয়েছে ‘তিয়াস’ প্রতিযোগিতায় কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। স্বপ্নগুলোকে অনেক প্রভাবিত করে এসব সাফল্য ও স্বীকৃতি।’
সুমন জানান, ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’-এও মনোনীত হয়েছে নির্মাতা সুমন রেজার শর্ট ফিল্ম ‘তিয়াস’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই উৎসবে ৭ জুন বিকাল সাড়ে চারটায় একযোগে ৬৪ জেলায় প্রদর্শিত হবে চলচ্চিত্রটি। এছাড়াও ইউনিসেফ ও তেহরানসহ আরো বেশ কিছু উৎসবে মনোনীত হওয়ার অপেক্ষায় রয়েছে সুমন রেজার এ স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রটি।
‘তিয়াস’ একটি গ্রামের গল্প। সেই গ্রামের পাশেই একটি বিল। সেই বিলে এক মাঝি সারা দিন নৌকা বেয়ে ক্লান্ত, তৃষ্ণার্ত হয়ে গ্রামে আসে পানির খোঁজে। গ্রামে বাড়ির বাইরের টিউবওয়েলগুলো সব নষ্ট! মাঝি একটি বাড়িতে পানি চায়। কিন্তু সেই বাড়ির মেয়ের তখন কোনো কারণে মন ভালো ছিল না। পানি না দিয়ে খারাপ আচরণ করে, তাড়িয়ে দেয় মাঝিকে! এরপর থেকে মেয়েটা অপরাধবোধে ভুগতে থাকে। মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ে সে। রোজ সে বিলের ধারে পানি নিয়ে অপেক্ষা করে ওই মাঝির জন্য। ঘটতে থাকে একের পর এক অদ্ভুত ঘটনা। এগিয়ে যায় সিনেমা। এখানে মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন জামশেদ শামীম ও আসপিয়া ওহি। ‘পৃথিবীর তিন ভাগের দুই ভাগ পানি। কিন্তু খাওয়ার উপযোগী কতটুকু? আর সেটা কতটা নাগালের মধ্যে?’ এমন সংলাপ দিয়ে শুরু হয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।
প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে সুমন রেজা নাটক বানান। ‘দেব্বু’, ‘দুষ্ট হাওয়া’, ‘রাত আঁধারী’, ‘বিষ পান করবে না’, ‘কাগজে লিখো না’, ‘এই জোছনা’, ‘নয়া কুটুম’ প্রভৃতি তাঁর একক নাটক। ‘টিভি পরিবার’, ‘ক্লাব বি পজিটিভ’, ‘কুটুম বাড়ি’ নামে ধারাবাহিকও বানিয়েছেন। ‘তিয়াস’ – এর আগে ‘বিয়ের গল্প’, ‘সন্তান’, ‘সিটি নাইট’, ‘আগুন’ নামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও বানিয়েছেন সুমন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *