বাজেটে ২০ ভাগ বরাদ্দসহ শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকার ডাক ডেস্ক  :     শিক্ষাব্যবস্থা জাতীয়করণ এবং শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করতে আসন্ন বাজেটের ২০ ভাগ অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন। শিক্ষকদের এ সংগঠন দ্রুত স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ারও দাবি জানায়।

রোববার (৩০ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায়। বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি অধ্যক্ষ আবুল বাসার হাওলাদারের সভাপতিত্বে এতে লিখিত বক্তব্য পড়ে শোনান মহাসচিব মো. জসিম উদ্দিন সিকদার।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আমাদের পাশের দেশ ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানে বাজেটে শিক্ষাখাতে ১৮ ভাগের ওপর বরাদ্দ দেয়া হয়। কিন্তু বাংলাদেশে তা প্রতি বছর ১১ থেকে ১২ শতাংশের মধ্যে সীমাবদ্ধ। তাছাড়া শিক্ষক-শিক্ষার্থীর জন্য উল্লেখযোগ্য কোনো অর্থ বরাদ্দ থাকে না বাজেটে।’

আরও বলা হয়, ‘প্রায় ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালে সংসদ টিভি ও অনলাইনে পাঠদান অব্যাহত আছে। নানা প্রতিকূলতার মধ্যে এসব পাঠদান প্রক্রিয়া তেমন সাফল্য পায়নি। বিশেষ করে অনলাইন পাঠদানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো আর্থিক এবং প্রযুক্তিগত সহায়তা ও সম্পৃক্ততা নেই। ইন্টারনেট অ্যাকসেস, ডিভাইসসহ নানা সমস্যার কারণে অনলাইন ক্লাস তেমন সফল হচ্ছে না।’

‘বিভিন্ন প্রজেক্টে যে অর্থ বরাদ্দ করা হয় তা সঠিকভাবে বাস্তবায়ন করা হয় না। সেসব ক্ষেত্রে অর্থের অপচয় ও দুর্নীতি লক্ষ করা যায়। তাই সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্বমানের শিক্ষাব্যবস্থা প্রণয়ন-বাস্তবায়নের লক্ষ্যে পুরো শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা জরুরি।’

সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে মোট ১৬টি দাবি উত্থাপন করা হয়।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *