যবিপ্রবির নতুন উপাচার্যের দৌড়ে আলোচনায় যারা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ক্যাম্পাস প্রতিনিধি  :  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নতুন উপাচার্য কে হচ্ছেন তা নিয়ে চলছে নানা আলোচনা। সদ্য বিদায়ী উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন পুনরায় দায়িত্ব পাচ্ছেন, নাকি উপাচার্যের রুটিন দায়িত্ব পাওয়া প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস নতুন মেয়াদের উপাচার্য হচ্ছেন তা নিয়ে চলছে আলোচনা। পাশাপাশি আলোচনায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন অধ্যাপক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপাচার্য নিয়োগকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে এই তিনভাগে ভাগ করা হয়েছে। আলোচনায় আছেন যবিপ্রবির সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। যবিপ্রবির অভ্যন্তরীণ অন্যান্য শিক্ষকদের মধ্যে ভিসি হওয়ার দৌড়ে আলোচনায় আছেন যবিপ্রবির ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস। মৃত্যুঞ্জয় বিশ্বাস সদ্যবিদায়ী উপাচার্যের মেয়াদ শেষ হবার পর গত ২০ মে তিনি উপাচার্যের রুটিন দায়িত্ব পান। জানা যায়, রুটিন দায়িত্ব নয় পূর্ণ দায়িত্ব পেতে তিনিও তদবির আর লবিং চালিয়ে যাচ্ছেন।

এ ছাড়া গোপালগঞ্জে বাড়ি যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. কে. এম. দেলোয়ার হোসেন, ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, জিন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক সুব্রত কুমার বিশ্বাস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক আশাবুল হক, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আশীষ কুমার দাস ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ডজনখানেক শিক্ষক ভিসি হওয়ার জন্য ফাইল জমা দিয়ে তাদের চেষ্টা ও তদবির চালিয়ে যাচ্ছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসিপন্থী শিক্ষকরা মরিয়া হয়ে উঠেছেন সদ্য সাবেক উপাচার্য আনোয়ার হোসেনকে পুনরায় উপাচার্য করতে। অন্যদিকে তাকে নিয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতিসহ অর্ধশতাধিক দুর্নীতি-অনিয়মের শ্বেতপত্র প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির এক অংশ। এ ছাড়া শিক্ষক সমিতির সঙ্গে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ ও কর্মচারী সমিতি সাবেক উপাচার্যের সীমাহীন অনিয়ম, দুর্নীতির ও ছবি বিকৃতির রায়ের বিচার চেয়ে মানববন্ধন করেছে। যদিও উপাচার্য আনোয়ার হোসেন এসব অভিযোগ অস্বীকার করেছেন।

বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি পক্ষ ও বিরোধীপক্ষ দুই দলই সমানে চালিয়ে যাচ্ছে তাদের প্রচারণা। নিজ নিজ পক্ষে মানববন্ধনসহ সংবাদ সম্মেলন করছে। তবে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের দাবি, যবিপ্রবির বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত রেখে বিশ্ববিদ্যালয়কে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে এমন একজন দুর্নীতিমুক্ত ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হোক।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *