মিডিয়া বয়কট : ফ্রেঞ্চ ওপেন থেকেই বহিষ্কার হতে পারেন ওসাকা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

খেলাধুলা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্পোর্টস ডেস্ক  :   রোলাঁ গাঁরোয় প্রথম ম্যাচে রোনামিয়ান তারকা প্যাট্রিসিয়া মারিয়া টিগকে। কিন্তু সরাসরি সেটে জয়ের পর তিনি মিডিয়ার সঙ্গে কথা বলতে রাজি হননি। বয়কট করেন। যদিও কারণ হিসেবে মানসিক স্বাস্থ্যের অজুহাত দেখিয়েছিলেন নাওমি।

কিন্তু ২৩ বছর বয়সী নাওমির এই আচরণ মোটেও মেনে নিতে পারছে না টেনিসে গ্র্যান্ড স্লাম আয়োজকরা। তারা জানিয়ে দিয়েছে, এর শাস্তি হতে পারে খুব ভয়াবহ। বহিস্কার করা হতে পারে তাকে এবারের ফ্রেঞ্চ ওপেন থেকেই।

রোববার ফ্রেঞ্চ ওপেনের উদ্বোধনী দিনে রোমানিয়ান ৬৩তম বাছাই প্যাট্রিসিয়া মারিয়া টিগকে ৬-৪, ৭-৬ (৪) সেটে পরাজিত করেন নাওমি। এরপর তিনি মিডিয়ার সাথে কথা বলতে অস্বীকৃতি জানান।

গত সপ্তাহেই ৪টি গ্র্যান্ড স্লামজয়ী জাপানি তারকা ওসাকা জানিয়েছিলেন, তিনি গ্র্যান্ড স্লামে কোনও সংবাদ সম্মেলন করবেন না। কারণ হিসাবে তিনি জানিয়েছিলেন, তিনি নিজের মানসিকতাকে আরও শক্তিশালী করার জন্যই এই সিদ্ধান্ত নিচ্ছেন। আবার একই সঙ্গে তিনি বলেছেন, একজন খেলোয়াড় হেরে যাওয়ার পর তাকে যেভাবে সাংবাদিকরা প্রশ্ন করে যেন, সেটা পড়ে যাওয়া কোনো ব্যক্তিতে লাথি দেয়ার মত। এ কারণে তিনি মিডিয়ার সঙ্গে কথা বলবেন না বলে জানিয়ে দেন।

মিডিয়ায় সঙ্গে কথা বলতে রাজি না হওয়ায় নাওমি ওসাকাকে আগেই শাস্তি দেওয়া হয়েছিল। তাকে রোববার প্রথম রাউন্ডে রোমানিয়ান প্যাটরিকা মারিয়া টিগকে হারানোর পরে সংবাদ সম্মেলন না করার জন্য ১৫ হাজার ডলার জরিমানা করা হয়। এই ম্যাচে তিনি দ্বিতীয় সিডে জয়ী হয়েছিলেন।

তবে এরপরে ফ্রেঞ্চ ওপেনের কর্তাদের সঙ্গে গ্র্যান্ড স্লামের কতৃপক্ষের তরফ থেকে যুগ্মভাবে এখটি বার্তা দেওয়া হয়, সেই স্টেটমেন্টে জানান হয়, আরও বড় শাস্তির পাশাপাশি ওসাকার খেলায় স্থগিতাদেশ দেওয়ার কথাও বলা হয়।

ওসাকাকে এরইমধ্যে আয়োজকদের পক্ষ থেকে তার বাধ্যবাধকতার কথা জানিয়ে দেওয়া হয়েছে। টুর্নামেন্ট কতৃপক্ষ জানিয়েছেন, ‘গ্র্যান্ড স্ল্যামের বিধির মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নিয়ম হল ম্যাচের ফলাফল যাই হোক না কেন, খেলোয়াড়দের খেলার পরে মিডিয়ার সঙ্গে কথা বলতেই হবে। এটা খেলোয়াড়দের দায়িত্ব। ভক্তদের এবং নিজের জন্য এই কাজটা তাদের করতেই হবে।’

তারা আরও জানিয়েছেন, ‘আমরা নাওমি ওসাকে পরামর্শ দিয়েছি যে, তিনি যদি টুর্নামেন্ট চলাকালীন তার মিডিয়া দায়বদ্ধতাগুলি অগ্রাহ্য করেন, তবে তিনি আচরণবিধি লঙ্ঘন করবেন।’ টুর্নামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সব নিয়ম সব খেলোয়াড়দের জন্য একই রকম করা হয়েছে।’

২০বারের গ্র্যান্ড স্লাম জয়ী রাফায়েল নাদাল এবং বিশ্বের নাম্বার ওয়ান নারী টেনিস খেলোয়াড় অ্যাশ বার্টি বলেন, ‘খেলোয়াড়দের অবশ্যই ম্যাচ শেষ হওয়ার পর মিডিয়ার মুখোমুখি হতে হবে। এটাই নিয়ম।’

সাতবারের গ্র্যান্ড স্লাম জয়ী টেনিস তারকা ম্যাট উইলান্ডার বলেন, ‘যতক্ষণ পর্যন্ত মিডিয়ার মুখোমুখি হওয়ার মত মানসিক শক্তি অর্জন না করবে নাওমি ওসাকা, ততক্ষণ পর্যন্ত তার খেলা উচিৎ নয়।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *